Weather Update: rainfall with gusty wind 30-40 kmph likely to affect over Kolkata

Weather Update: কিছু ক্ষণের মধ্যেই বৃষ্টি! ৪০কিমি বেগে ঝড়ের পূর্বাভাস দিল হাওয়া অফিস

দিনের অস্বস্তি বাড়িয়ে তাপমাত্রার পারদ ৩৮ ডিগ্রি ছুঁয়েছে। তবে সেই অস্বস্তি দূর হতে পারে আর কিছুক্ষণেই। প্রবল বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, রবিবার বিকেল থেকে কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সেই সঙ্গে জেলায় জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে পূর্বাভাস দিল আবহাওয়া দফতর।

আরও পড়ুন: SSC Scam: প্রমান অক্ষত রাখতে ‘লক’ করা হল এসএসসি দফতরের সার্ভার!

গত কয়েক দিন ধরে বিকেলের পর বিক্ষিপ্ত বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকছে। আবহবিদরা জানাচ্ছেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু এ বছর একটু আগে আগেই পৌঁছে যাচ্ছে সর্বত্র। হাওয়া অফিসের পূর্বাভাস রবিবার দুপুর ৩টে থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলিতে। একই সঙ্গে বজ্রগর্ভ বৃষ্টির আশঙ্কা থাকায় নিরাপদ স্থানে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর।

রবিবার বিকেল-সন্ধেয় ঝড়-বৃষ্টির পূর্বাভাস থাকলেও দিনে গরমের অস্বস্তি বাড়বে। আজ সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৮ ও ২৯ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করবে৷ এদিকে গতকাল বৃষ্টির পাশাপাশি রাত ১০টা নাগাদ কলকাতার ওপর দিয়ে ৩৬ কিমি বেগে বয়ে যায় ঝোড়ো হাওয়া। কলকাতার পাশাপাশি, বৃষ্টি হয়েছে জেলাতেও।

সাধারণত ১ জুন বর্ষা আগমনের কথা থাকলেও এবছর দুই দিন আগেই দেশে ঢুকে গেল বর্ষা। এদিন মৌসম ভবন জানিয়ে দিল যে দেশে বর্ষা ঢুকে গিয়েছে। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু কেরলে ১ জুনের বদলে ২৯ মে রবিবার ঢুকেছে। যার জেরে দেশে বর্ষা শুরু হয়েছে।

আরও পড়ুন: Nabanna: এ বার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ‘ভিজিটর’ পদ থেকেও রাজ্যপালকে সরানোর ভাবনা