Cracked Heels Treatment At Home

মাত্র ২ দিনে দূর করুন পা ফাটার সমস্যা দূর করুন, জেনে নিন ঘরোয়া টোটকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীতকাল এলেই সর্দি-কাশির সমস্যার সঙ্গে সঙ্গে ত্বকের বেশ কিছু সমস্যা দেখা দেয়। এই সময় ময়শ্চারাইজার ব্যবহার না করলে ত্বক ফাটতে পারে। একই কারণে পায়ের গোড়ালি বা পায়ের তলাও ফেটে যাওয়ার সমস্যা দেখা দেয়। ফাটা পায়ের তলা বা গোড়ালি নিয়ে হাঁটা চলা করাটাও বেশ কষ্টকর। ফাটা গোড়ালি নিয়ে রাস্তাঘাটে হাঁটা চলা করতে গিয়ে ত্বকের ফাটা অংশে ধুলো লেগে পরিস্থিতি আরও মারাত্মক হয়ে ওঠে।

এর জন্য বাজারে নানা রকমের ক্রিম পাওয়া যায়। কিন্তু সেগুলিতে ব্যবহৃত রাসায়নিকের জন্য পার্শ্বপ্রতিক্রিয়ার একটা আশঙ্কা থেকেই যায়। কয়েকটি পার্শ্বপ্রতিক্রিয়াহীন ঘরোয়া পদ্ধতি কাজে লাগিয়ে পায়ের ফাটা গোড়ালির সমস্যা থেকে সহজেই রেহাই পাওয়া যেতে পারে। আসুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • রাতে ঘুমাতে যাওয়ার আগে এক বড় চামচ নারকেল তেল ফাটা গোড়ালিতে লাগিয়ে নিন। গরম করেও এই তেল লাগাতে পারেন। তার পর মোজা পরে শুয়ে পড়ুন। নিয়মিত ১০ দিন এমন করলে গোড়ালি নরম হবে।
  • পায়ের গোড়ালি খুব বেশি ফেটে গেলে এই দুটি উপাদানের মাধ্যমে তা সারিয়ে তুলতে পারবেন। তিন-চতুর্থাংশ গোলাপ জল ও এক-চতুর্থাংশ গ্লিসারিন মিশিয়ে গোড়ালিতে লাগিয়ে রাখুন। কিছু ক্ষণ পর ঈষদুষ্ণ জলে তা ধুয়ে নিতে হবে।
  • এর জন্য একটি গামলায় গরম জল নিয়ে তাতে বডি ওয়াশ বা শ্যাম্পু এবং একটি গোটা লেবুর রস মিশিয়ে দিন। এই জলে ১০ থেকে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখতে হবে। এবার পিউমিক পাথর বা গোড়ালি ঘষার পাথর দিয়ে গোড়ালি ঘষে নিন। এর পর গরম জলে ভালো করে পা ধুয়ে নিতে হবে। পা শুকনো করে মুছে এতে যে কোনও ময়শ্চারাইজার লাগান।

আরও পড়ুন: আসছে শীতের মরসুম; আপনার পায়ের যত্নের জন্য রইল কিছু টিপস

  • বেকিং সোডা ফাটা গোড়ালি সারিয়ে তোলার পাশাপাশি পায়ের দুর্গন্ধও দূর করতে সহায়ক। ঈষদুষ্ণ জলে তিন চামচ বেকিং সোডা মিশিয়ে তাতে ১৫ মিনিটের জন্য পা ডুবিয়ে রাখতে হবে। এর পর পিউমিক পাথর দিয়ে ঘষে পা পরিষ্কার করুন। পা ভালো করে ধুয়ে মুছে নিতে হবে।
  • ফাটা ঠোঁট থেকে শুরু করে ফাটা গোড়ালি— ত্বকের যে কোনও রুক্ষতা দূর করতে পেট্রোলিয়াম জেলির জুড়ি মেলা ভার। এর জন্য গরম জলে ১৫ থেকে ২০ মিনিট পা ভিজিয়ে রাখুন। এমন করলে পায়ের শুষ্ক, রুক্ষ ত্বক নরম হয়ে যাবে। এর পর পিউমিক পাথর দিয়ে পা ঘষে ধুয়ে ও মুছে নিতে হবে। পা পরিষ্কার হয়ে যাওয়ার পর পেট্রোলিয়াম জেলির সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে লাগিয়ে নিন। রাতে ঘুমানোর আগে এমন করুন। পেট্রোলিয়াম জেলি লাগানোর পর পায়ে মোজা পরে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে গরম জল দিয়ে পা ধুতে হবে।

আরও পড়ুন: Eye Makeup Tips: এই ক্রিসমাসে আই মেকআপ করুন একটু অন্যভাবে

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest