ekadashi recipes: what to eat in ekadashi fast

Ekadashi Vrat: পায়েসই সন্তুষ্ট বিষ্ণু! বাজিমাত করুন সহজ এই দুই পদে

একাদশী Ekadashi একটি চান্দ্র তিথি। চাঁদের শুক্ল ও কৃষ্ণপক্ষের একাদশী তিথি, হিন্দু ধর্মমতানুসারে পূণ্যতিথি হিসেবে বিবেচিত। হিন্দুধর্মমতে এ দিন বিধবাদের, বিশেষত উচ্চবর্ণীয় বিধবাদের নিরম্বু উপবাস বিহিত। অবশ্য বর্ণ ও লিঙ্গ নির্বিশেষে যে কেউ একাদশী পালন করতে পারেন। এই সময় সাধারণত ফলমূল ও বিভিন্ন সবজি এবং দুধ খাওয়া যায়। তবে একাদশীতে পঞ্চরবি শস্য বর্জন করা বাঞ্ছনীয়।

একাদশী পালন করলে বাড়িতে বানিয়ে নিন এই দুই সহজ পদ। এগুলো পুজোর ভোগ হিসাবেও ব্যবহার করতে পারেন।

লিচুর পায়েস

উপকরণ: ১ লিটার ফুল ফ্যাট দুধ, ১ কাপ গোবিন্দভোগ চাল, ২ থেকে ৩ চামচ খোয়া ক্ষীর, ২০০ গ্রাম চিনি, ১/২ কাপ শুকনো ফল (কাজু, বাদাম, পেস্তা, কিসমিস কুচো করে কাটা), ২টো এলাচ, ২টো তেজপাতা এবং কুচি কুচি করে কাটা ৮টি লিচু।

তৈরির পদ্ধতি: প্রথমে মাঝারি আঁচে একটি কড়াইয়ে দুধ ফোটাতে হবে। দুধ ফুটে ঘন হোক। অন্য দিকে চাল জলে ভিজিয়ে রাখতে হবে কয়েক ঘণ্টা। দুধ ঘন হয়ে হলুদ হয়ে এলে তাতে চাল দিতে হবে। চাল সেদ্ধ না হওয়া পর্যন্ত ফুটুক। সেদ্ধ হয়ে এলে তাতে এলাচ গুঁড়ো ও তেজপাতা দিতে হবে। কিছু ক্ষণ রান্না করার পর, লিচুর খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে তাতে মিশিয়ে দিতে হবে। তার পর খোয়া ক্ষীর, স্বাদমতো চিনি দিয়ে নেড়ে দিতে হবে ভালো করে। ২ মিনিট রান্না করা পর পায়েস ঘন হয়ে এলে একটি পাত্রে ঢেলে নিতে হবে। পরিবেশনের আগে কাজুবাদাম, কিসমিস, পেস্তা দিয়ে সাজিয়ে দেওয়া যায়।

আরও পড়ুন: Maha Shivratri 2022: মহাদেবকে প্রিয় ঠাণ্ডাই নিবেদন করুন, জেনে নিন তৈরির সহজ পদ্ধতি

আমের পায়েস

উপকরণ: পোলাও চাল পৌনে ১ কাপ,দুধ ১ লিটার, আম ২টি ব্লেন্ড করা,চিনি স্বাদমতো,নুন ১ চিমটি, বাদাম ২ টেবিল চামচ ও কিসমিস ২ টেবিল চামচ।

তৈরির পদ্ধতি:

প্রথমে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। এবার এই ঘন দুধের মধ্যে চাল দিয়ে নাড়তে থাকুন। চাল সেদ্ধ হয়ে গেলে তাতে চিনি ও নুন মিশিয়ে দিন। চিনি থেকে যে জল বের হবে তা শুকিয়ে কিছুটা ঘন হয়ে এলে এর মধ্যে কিসমিস ও বাদাম দিয়ে দিন। চাল সেদ্ধ হয়ে গেলে এর মধ্যে আম দিয়ে নেড়ে ফুটে উঠলেই নামিয়ে নিন।

পায়েস রান্নার সময় অবশ্যই পাকা ও মিষ্টি আম ব্যবহার করতে হবে। আম টক হলে দুধ ফেটে যাবে। এরপর সার্ভিং ডিশে পায়েস ঢেলে উপরে বাদাম ও কিসমিস দিয়ে সাজিয়ে দিন। চাইলে ফ্রিজে রেখে ঠান্ডা করে খেতে পারেন আমের পায়েস।

আরও পড়ুন: Jamai Shasthi 2022: সাদা গ্রেভির মটন রেজালায় মন জয় করুন জামাইয়ের