Muri Ghonto: The Authentic Bengali Fish Delicacy

Kali Puja 2022: স্পেশাল ভুরিভোজ মুড়িঘন্ট! পাতে দিন বাঙালিয়ানার ছোঁয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাঙালির পাতে মাছ থাকবে না এমন কি করে হয়! এই মাছ দিয়েই রন্ধনশালায় তৈরি হয় একের পর এক নিত্যনতুন সুস্বাদু পদ। যার মধ্যে একটি মুড়িঘন্ট। নামকরণে মুড়ি থাকলেও এই পদে ব্যবহার হয় না মুড়ি, বরং লাগে চাল তার সাথে মাছের মাথা। এই পদের নাম শুনলেই বাঙালির মুখে জল আসে। আবার সামনেই আসছে পুজো, এই সময়টা হল বাঙালির পাত থেকে হারিয়ে যাওয়া একাধিক পদ চেখে দেখার সেরা সময়। কালীপুজোর দিনগুলো জমিয়ে তুলতে কীভাবে সুস্বাদু মুড়ি ঘন্ট বানাবেন জেনে ফেলুন।

উপকরণ

রুই মাছের মাথা টুকরো করে কাটা
১৫০ গ্রাম গোবিন্দভোগ চাল
৩ টে বড় পেঁয়াজ মিহি করে কুচানো
২টো টমেটো মিহি করে কুচানো
১ টেবিল চামচ আদা বাটা
১টেবিল চামচ রসুন বাটা
২চা চামচ জিরের গুঁড়ো
১ চা চামচ ধনের গুড়ো
১চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
১চা চামচ ঝাল লঙ্কার গুঁড়ো
১ টেবিল চামচ ঘি
১চা চামচ গরম মশলা গুঁড়ো
২টো তেজপাতা
২টো গোটা এলাচ
১টুকরো দারচিনি
৩ টেবিল চামচ সর্ষের তেল
১চা চামচ ১ চা চামচ চিনি
২টো মাঝারি আকারের ২ টো আলু টুকরো করে কাটা
স্বাদমতো লবণ
পরিমাণ মতো হলুদ গুঁড়ো

আরও পড়ুন: Mango Recipe: এই সিজনেই বানিয়ে নিন আমের বিবিখানা পিঠে ও মজাদার কুলফি

প্রস্তুত প্রণালী

প্রথমে কড়াইতে তেল গরম করে মাছের মাথা গুলোকে ভাল করে পরিষ্কার করে ধুয়ে নিয়ে নুন হলুদ মাখিয়ে ভেজে তুলে রাখতে হবে। এবার ওই তেলের মধ্যে আলুর টুকরোগুলো কে ভেজে তুলে রাখতে হবে। এরপর গোবিন্দভোগ চাল গুলিও ওই তেলের মধ্যে হালকা করে ভেজে নিয়ে তুলে রাখতে। হবে।

এবার একটি ননস্টিক প্যানে ১টেবিল চামচ সরষের তেল ভালো করে গরম করে নিতে হবে। তেল ভালো করে গরম হবার পর ওই তেলের মধ্যে এক এক করে তেজপাতা, গোটা এলাচ ও দারচিনি ফোড়ন দিতে হবে। সুগন্ধ বের হলে তার মধ্যে পেঁয়াজ কুচি গুলো দিয়ে ভালো করে ভাজতে হবে। পেঁয়াজ ভালো করে ভাজা হবার পর ওর মধ্যে টমেটো কুচি গুলো দিয়ে ভাজতে হবে। দু মিনিট পর ওই তেলের মধ্যে এক এক করে আদা বাটা,লঙ্কা গুঁড়ো, ধনেগুঁড়ো, জিরের গুঁড়ো, লবণ ও রসুন বাটা দিয়ে ভালো করে সব মসলা কষতে হবে।

৫ মিনিট ধরে ভালো করে সব মসলাকে কষানোর পরে ওর মধ্যে আগে থেকে ভেজে রাখা আলুর টুকরোগুলো ও চাল গুলি কে দিয়ে দিতে হবে। আলু ও চালের সাথে ভালো করে সব মসলা গুলোকে মিশিয়ে নিতে হবে। দেড় কাপ মতো জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। দু মিনিট পর চাল সেদ্ধ হয়ে আসার পরে ওর মধ্যে এক চামচ চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে ।

এরপর ভাজা মাছের মাথা গুলিকে ওই মসলার মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। আরো ২ মিনিট ঢেকে রান্না করতে হবে। দু মিনিট পর ঢাকনা সরিয়ে ঘি ও গরম মসলা ছড়িয়ে ভাল করে মিশিয়ে নিয়ে গ্যাস অফ করে দিতে হবে। গোবিন্দভোগ চাল দিয়ে মাছের মুড়িঘন্ট তৈরি হয়ে গেল। গরম ভাতের সাথে এটি পরিবেশন করতে হবে।

আরও পড়ুন: Mahalaya 2022: বাসন্তী পোলাও আর গোলবাড়ির কষা মাংস দিয়ে মাতিয়ে তুলুন মহালয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest