See The Recipe Of Kachu Sag For Ranna Puja 2022

রান্না পুজোর দিন রাঁধতে পারেন নারকেল দিয়ে কচুর শাক, রইল রেসিপি

প্রতিবছর এই দুর্গোৎসেব আগে পালিত হয় রান্না পুজো বা অরন্ধন। বিশ্বকর্মা পুজোর আগের দিন রাতে পালিত হয় এই উৎসব। এই পুজোর নিয়ম হল ভাদ্রে রেঁধে আশ্বিনে খাওয়া। ভাদ্র সংক্রান্তির দিন পালিত হয় উৎসব। এদিন মা মনসার পুজো দেওয়া হয়। অনেক জায়গায় এটি উনুন পুজো বা গৃহদেবতার পুজো নামেও খ্যাত। এই দিন উনুন জ্বালানর নিয়ম নেই। তাই আগের দিন রাতে রান্না করে পরের দিন খাওয়া হয়। তিথি অনুসারে এবছর রান্না পুজো অনুষ্ঠিক হবে ১৬ সেপ্টেম্বর।

এই পুজো ঘিরে একাধিক অঞ্চলে রয়েছে একাধিক নিয়ম। কোনও আমিষ ভোগ দেওয়া হয় দেবতাতে তো কোথাও নিরামিষ। তবে অধিকাংশ বাড়িতেই কচুর শাক রান্না হয়ে থাকে। রইল রেসিপি।

আরও পড়ুন: Rath Yatra 2022 : বাড়িতেই বানিয়ে নিন জিবে গজা! জানুন সহজ রেসিপি

উপকরণ- কচুর শাক (১ আঁটি), কাঁচা ছোলা (হাফ কাপ), নারকেল কোরা (হাফ কাপ), নুন (স্বাদমতো), হলুদ গুঁড়ো (২ চা চামচ), লঙ্গা গুঁড়ো (২ চা চামচ), শুকনো লঙ্কা (২টি), গোটা জিরে (১ চা চামচ), তেজপাতা (১টি),  তেল (৩ টেবিল চামচ), চিনি (২ চা চামচ)

পদ্ধতি- কচুর শাক পিস করে কেটে নিন। ভালো করে জলে ধুয়ে তা ভাপিয়ে নিন। এতে সকল জীবাণু দূর হবে। এবার জল ভালো করে চিপে নিন। হয়ে গেলে কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে তেজপাতা, শুকনো লঙ্কা, জিরে ফোড়ন দিন। ফুটলে ছোলা দিয়ে ভাজতে পারেন। এবার কড়াইয়ে দিন কচুর শাক। স্বাদ মতো নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন. এবার ভালো করে নাড়লে থাকলেজল টানতে শুরু করবে। এবার তাতে নারকেল কোরা দিয়ে নাড়ুন। একেবার শুকনো হয়ে গেলে নামিয়ে নিন নিরামিষ কচুর শাক। এবছর রান্না পুজোর দিন বানাতে নারকেল দিয়ে নিরামিষ কচুর শাক। এক্ষেত্রে মেনে চলুন এই সহজ রেসিপি।

আরও পড়ুন: Prawn Polao: বৃষ্টির দিনে পাতে পড়ুক চিংড়ির পোলাও