Baby Care: diapers can make babies sick, every mom should know the right process to use it

Baby Care: শিশুকে অসুস্থ করে তুলতে পারে ডায়াপার, সাবধান থাকুন মায়েরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শিশুকে ন্যাপি পরিয়ে বাইরে নিয়ে যাওয়া খুবই সুবিধাজনক। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি কীভাবে শিশুর ডায়াপার ব্যবহার করবেন। কারণ এটি পরার ভুল পদ্ধতিও আপনার শিশুকে অসুস্থ করে তুলতে পারে।

আগের সময়ে, ছোট বাচ্চাদের কাপড়ের ন্যাপি পরিয়ে দেওয়া হত। এটি আকারে ত্রিভুজাকার ছিল। এখনও কিছু জায়গায় এই অবস্থা। এটি সুতি কাপড় দিয়ে তৈরি। শিশু যখন এটিতে পটি করত, তখন এটি পরিষ্কার করে আবার ব্যবহার করা হত। যদিও এই সুতি কাপড়ের ন্যাপিগুলো এতই নরম ছিল যে তা থেকে প্রস্রাব ও মল বেরিয়ে আসত।

আরও পড়ুন: Dol 2023: ভাং খেয়ে মাথা ঘুরছে? জানুন ‘হ্যাংওভার’ কাটানোর ৫ উপায়

আজকাল প্রায়ই দেখা যায় যে শিশুকে অনেক ঘন্টা ডায়াপার পরে রাখা হয়। সময় পুরো হলে তবেই ডায়াপারটি খোলা হয়। এই ভুল করবেন না।  এই ভুল করবেন না। যদি কোনও শিশু ডায়াপারে পটি বা সুসু করে থাকে, তাহলে ডায়াপারটি জল দিয়ে ধুয়ে বা শিশু ছোট হলে তুলা দিয়ে পরিষ্কার করার পর পরতে হবে। ন্যাপি পরানোর আগে তেল বা ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

সব সময় ডায়াপার পরা, বিশেষ করে ছোট মেয়েদের জন্য, মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি বাড়ায়। ডায়াপারে সুসু বা পটি নিয়ে কিছুক্ষণ এভাবে থাকলে অ্যাসিডিক ও ক্ষারীয় ব্যাকটেরিয়া মিশে যায় এবং সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। ২৪ ঘন্টা ডায়াপার পরাবেন না, শিশুকে খোলা থাকতে দিন।

শিশুকে দীর্ঘক্ষণ ডায়াপার পরিয়ে রাখলে ফুসকুড়ি এতটাই বেড়ে যায় যে চিকিৎসকের পরামর্শ নিতে হয়। ডায়াপার পরলে শিশু অস্বস্তিবোধ করে এবং প্রচুর কান্নাকাটি করে এবং খিটখিটে হয়ে যায়। দীর্ঘ সময় ধরে ডায়াপার পরা শিশুরা দেরিতে সুসু-পটি সম্পর্কে ইঙ্গিক দিতে শেখে।

আরও পড়ুন: Mental Health: মানসিক অবসাদ দূর করতে পাতে থাক চেনা কিছু খাবার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest