করোনা থেকে এবার মুক্তি! বাজারে এবার DRDO-র ওষুধ 2 DG

করোনা বধে আরও এক অস্ত্র। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO)-এর নতুন ওষুধ 2 DG। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন দিল্লি থেকে 2 DGর প্রথম ব্যাচের উদ্বোধন করেন সোমবার।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা বধে আরও এক অস্ত্র। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO)-এর নতুন ওষুধ 2 DG। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন দিল্লি থেকে 2 DGর প্রথম ব্যাচের উদ্বোধন করেন সোমবার। হর্ষবর্ধন বলেন, ‘কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে আজ ভারতের ঐতিহাসিক দিন। এত দিন করোনাকে হারাতে টিকা তৈরি হয়েছে। এ বার এল খাবার ওষুধও।’

এ দিনই আরও একটি সুখবর দেন DRDO-এর চেয়ারম্যান জি সতীশ রেড্ডি। জানান, 2 DG-র দ্বিতীয় ব্যাচ আসতে দেরি নেই। মে মাসের শেষের দিকেই সম্ভবত তা চলে আসবে। তবে তা হবে ‘লিমিটেড’। করোনা ভাইরাসকে রুখতে ভারতের হাতে এ অস্ত্র নিঃসন্দেহে আলাদা গুরুত্বের দাবিদার। DRDO-এর দাবি, সঙ্কটাপন্ন রোগীর ক্ষেত্রেও কার্যকর হবে এই ওষুধ। শ্বাসকষ্টও লাঘব করবে তা। খেতে হবে জলে গুলে। DRDO ও ডক্টর রেড্ডি’স ল্যাব যৌথ উদ্যোগে এই ওষুধ বাজারে এনেছে।

আরও পড়ুন : Covid 19: করোনা পরিস্থিতিতে স্কুলে সেফ হোম গড়ার নির্দেশ রাজ্যের

DRDO-র প্রধান কার্যালয়ে সোমবার এই অনুষ্ঠানে ২-ডিঅক্সি-গ্লুকোজ বা ২-ডিজির প্রথম ব্যাচের উদ্বোধন করা হয়। এই ওষুধটির ক্লিনিক্যাল টেস্টে দেখা গিয়েছে হাসপাতালে ভর্তি রোগীর মেডিক্যাল অক্সিজেনের চাহিদা পূরণেও এই ওষুধ কার্যকর।

এ দিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই ওষুধ তৈরির জন্য DRDO এবং ওষুধ নির্মাতা সংস্থা ডক্টর রেড্ডি’স ল্যাবকে ধন্যবাদ জানান। রাজনাথ বলেন, ‘আত্মনির্ভরতা ক্ষেত্রে এই ওষুধ এক নতুন মাইল ফলক হিসেবে চিহ্নিত হবে। দেশের বিজ্ঞানের অগ্রগতির অন্যতম প্রতীক এটি।’

DRDO-এর চেয়ারম্যান সংবাদসংস্থা এএনআইকে বলেন, ‘জুনের প্রথম সপ্তাহ থেকে নিয়মিত ভাবে এই ওষুধ তৈরি শুরু হবে। সর্বত্র এই ওষুধ পাওয়া যাবে।’ এই ওষুধের প্রথম ব্যাচ যাবে এইমস, সেনা হাসপাতাল, DRDO-র হাসপাতাল এবং যেখানে এই মুহূর্তে বিশেষ করে এই ওষুধের প্রয়োজন। তবে জুন মাস থেকে সব হাসপাতালেই তা পাওয়া যাবে।

আরও পড়ুন : Agitation at Raj Bhavan: রাজভবনের সামনে ভেড়ার পাল নিয়ে বিক্ষোভ এক ব্যক্তির, তাড়াতে নাজেহাল পুলিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest