ভারতীয় মুসলিম হিসেবে গর্বিত,বিদায়ী ভাষণে বললেন গুলাম নবি আজাদ

'যখন পাকিস্তানের পরিস্থিতি পড়ি, তখন হিন্দুস্তানি মুসলিম হিসেবে আমার নিজেকে গর্বিত মনে হয়'

ভারতীয় মুসলিম হিসেবে তিনি গর্বিত। মঙ্গলবার রাজ্যসভায় বিদায়ী ভাষণে এমনটাই বললেন কংগ্রেস সাংসদ গুলাম নবি আজাদ (Ghulam Nabi Azad) । এদিন সংসদে তিনি বলেন, ‘আমি সেই সমস্ত সৌভাগ্যবানদের মধ্যে একজন, যিনি কখনও পাকিস্তানে যাননি। যখন পাকিস্তানের পরিস্থিতি পড়ি, তখন হিন্দুস্তানি মুসলিম হিসেবে আমার নিজেকে গর্বিত মনে হয়’। এদিন রাজ্য সভায় বিদায় বেলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানান গুলাম।

আরও পড়ুন : বিচার ব্যবস্থা এখন আর ‘পবিত্র’ নয় মন্তব্য মহুয়ার, লোকসভায় ধুয়ে দিলেন মোদী সরকারকে

গুলাম নবি আজাদ প্রসঙ্গে প্রধানমন্ত্রী আরও বলেছেন, ‘তিনি যে শুধু তাঁর দল নিয়ে মাথা ঘামাতেন তা কিন্তু নয়। একইসঙ্গে দেশ নিয়েও তাঁর মাথাব্যথা ছিল’। জম্মু-কাশ্মীরে গুজরাতের তীর্থযাত্রীদের উপর জঙ্গি হামলার প্রসঙ্গ তুলে মোদী বলেন, এই ঘটনা সম্পর্কে গুলামই তাঁকে জানান। দু’বার গুলাম তাঁকে ফোন করেন। নমোর কথায়, গুলাম নবি আজাদ পরিবারের সদস্যদের মতো সকলের যত্ন নেন।

জবাবী ভাষণে প্রধানমন্ত্রী-সহ সরকারপক্ষের সাংসদদের ধন্যবাদ জানান গুলাম নবি আজাদ। তিনি বলেন, ‘আমি গর্বিত হিন্দুস্তানি মুসলমান বা ভারতীয় মুসলিম। দেশের সংখ্যালঘু সম্প্রদায়কে প্রতিনিধিত্ব করতে দেওয়ার জন্য ভারতীয় সংসদকে ধন্যবাদ।’ যার হাত ধরে গুলাম নবীর সংসদীয় রাজনীতিতে প্রবেশ সেই ইন্দিরা গান্ধির প্রশংসায় পঞ্চমুখ ছিলেন এই প্রবীণ রাজনীতিবিদ। রাজীব গান্ধী, সোনিয়া গান্ধী এবং কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর প্রতি তিনি কৃতজ্ঞ। এদিন রাজ্যসভায় বিদায়ী ভাষণে এভাবেই বক্তব্য রাখেন তিনি।

গুলাম নবী আজাদের সঙ্গে নিজের সম্পর্কের কথা বলতে গিয়ে মোদী বলেন, “সন্ত্রাসী হামলার পর কাশ্মীরে গুজরাতিদের উদ্ধার করার জন্য শ্রী আজাদের এবং প্রণব মুখোপাধ্যায়ের অবদান আমি কোনওদিন ভুলব না। গুলাম নবীজি সারাক্ষণ নজরে রেখেছিলেন, দুর্গতদের উদ্ধারে অনেক সাহায্য করেছিলেন।”

আরও পড়ুন: লঞ্চ হয়েছে রিয়েলমি এক্স সিরিজের দু’টি নতুন মডেল, জেনে নিন অসাধারণ ফিচার