আত্মনির্ভর ভারত! বেসরকারি হাতে প্যাসেঞ্জার ট্রেন তুলে দিতে চায় রেল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: বেসরকারি হাতে প্যাসেঞ্জার ট্রেন চালানোর ভার তুলে দিতে চায় রেল। ১০৯টি রুটের জন্য টেন্ডার ডাকা হচ্ছে। বেসরকারি সংস্থার কাছ থেকে যোগ্যতাপত্রও চাওয়া হয়েছে। রেল সূত্রে খবর, বেসরকারি লগ্নি থেকে ৩০ হাজার কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

মেক ইন ইন্ডিয়ার আওতায় এসব ট্রেনগুলিকে নির্মাণ করা হবে। এগুলির জন্য টাকা ও সরঞ্জামের বন্দোবস্ত করা ও ট্রেন চালানোর দায়িত্ব থাকবে বেসরকারি সংস্থার ওপর। একই সঙ্গে ট্রেনগুলির দেখভাল করবে বেসরকারি সংস্থারা। 

আরও পড়ুন: জঙ্গি গুলিতে ছিন্নভিন্ন দাদুর দেহের উপর বসে ৩ বছরের শিশু, দেখলেই শিউরে উঠবেন

রেলমন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে যে প্যাসেঞ্জার ট্রেন বেসরকারি লগ্নিতে চালানোর এটাই প্রথম প্রয়াস ভারতে। এর মাধ্যমে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার, কর্মসংস্থান, নিরাপত্তা বৃদ্ধি ইত্যাদি লক্ষ্য পূর্ণ করতে চায় ভারতীয় রেল।  বেসরকারি সংস্থাদের লাভ্যাংশ ছাড়াও বিদ্যুত সহ বিভিন্ন খরচের টাকা দিতে হবে সরকারকে। ট্রেনগুলি ভারতীয় রেলের লোকোপাইলট ও গার্ড চালাবে বলে জানা গিয়েছে। 

প্রতিটি ট্রেনে ১৬টি কোচ  থাকবে ও সর্বাধিক ১৬০ কিলোমিটার বেগে ট্রেন যেতে পারবে। ১০৯টি রুটকে ১২টি ক্লাস্টারে বিভক্ত করেছে রেল। মন্ত্রক জানাচ্ছে যে প্রতিটি ট্রেন কোনও নির্দিষ্ট রুটের ক্ষেত্রে দ্রুততম বা সবচেয়ে দ্রুতগুলির মধ্যে একটি হবে। 

অনেক দিন ধরেই এই পরিকল্পনার সলতে পাকছিল। নীতি আয়োগ প্রাথমিক খসড়া প্রস্তাবটি বানায়। বেসরকারি ট্রেনের ক্ষেত্রে সম্ভাব্য নিয়মাবলী তাতে বিবৃত ছিল। সেগুলি ব্যবহার করেই এবার বেসরকারি সংস্থাদের ট্রেন চালাবার জন্য টেন্ডার ডাকল ভারতীয় রেল।

আরও পড়ুন: কি বিপত্তি ! মেথি ভেবে রান্নায় গাঁজার ফোড়ন, খেয়ে অসুস্থ ইউপির এক পরিবারের ৬

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest