Indian Railways Informs About New Plan Of Howrah To Delhi Train

Indian Railways: এবার ট্রেনে করে মাত্র ১০ ঘণ্টাতেই হাওড়া থেকে যাওয়া যাবে দিল্লিতে!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বর্তমান সময়ে দেশের সবথেকে দ্রুতগামী ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস এই ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টায়। যদিও ভারতীয় রেল একে একদম হাই স্পিড ট্রেন বলতে নারাজ। এটিকে সেমি হাই স্পিড ট্রেন বলা হয়। তবে আর চিন্তা নয়, কারণ রেলের একটা সিদ্ধান্তের কারণে দেশে আরো হাই স্পিড ট্রেন ছুটবে। সবথেকে বড় খবর এমন একটা সিদ্ধান্ত নেওয়া হচ্ছে যে কারণে দিল্লি এখন আর দূর মনে হবে না। মাত্র ১০ ঘন্টাতেই পৌঁছানো যাবে হাওড়া থেকে সেখানে।

হাওড়া থেকে যাত্রীদের দিল্লি পৌঁছে দেওয়ার জন্য রেলের (Indian Railways) তরফ থেকে এবার বড় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। অনেকেই ভাবতে পারেনি তাহলে নতুন কোন ট্রেন নামানো হচ্ছে ট্র্যাকে। তবে যারা এমনটা ভাবছেন তাদের সেই ভাবনা ভুল। কেননা নতুন কোন ট্রেন নয় বরং পরিকাঠামোই বদল এনে হাওড়া থেকে দিল্লি রেল পথের সময় কমানোর উদ্যোগ নিয়েছে রেল। এর ফলে প্রতিটি ট্রেনেরই যাত্রার সময় কমে যাবে।

এবার ভারতীয় রেলের তরফ থেকে রেল লাইনের পরিকাঠামো উন্নত করার পাশাপাশি রেল লাইনের ধারে বেড়া বসানোর কাজ শুরু করা হয়েছে। ২০২৪ সালের মাঝামাঝি সময় এই কাজ শেষ হয়ে যাবে বলে আশা করা হচ্ছে এবং তার পরই হাই স্পিড ট্রেন হাই গতিতে যাতায়াত করতে সক্ষম হবে। এই কাজ সম্পন্ন হলেই হাওড়া থেকে দিল্লি ট্রেনে ১০ ঘন্টায় পৌঁছানো সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

লাইনের পরিকাঠামো বদলের সঙ্গে লাইন ধার লোহার বেড়া দিয়ে ঘেরার কাজ চলছে। হাওড়ার সিনিয়র ডিভিশনার ইঞ্জিনিয়ার (কো-অর্ডিনেশন) সুনীলকুমার যাদব বলেন, কাজ দ্রুততার সঙ্গে এগোচ্ছে। লাইনের পরিকাঠামো বদলে সমস‌্যা হচ্ছে না। তবে লাইন ধারগুলি বেড়া দেওয়ার কাজে কিছু স্থানীয় বাধা আসছে। তবে সমস‌্যা মিটিয়ে কাজ চলছে। আগামী মার্চের মধ্যে কর্ড শাখার খানা পর্যন্ত লাইনটি ১৬০ কিলোমিটার গতির উপযুক্ত হয়ে যাবে। বন্দে ভারত ওই গতিতে চললেও রাজধানীর ইঞ্জিনকেও আরও হাইস্পিড করতে হবে। আর এতে ট্রেনের গতি বেড়ে যাবে অনেকটা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest