এবার সাইকেল নিয়ে উঠে পড়তে পারবেন মেট্রোতে! তাও আবার বিনামূল্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সাইকেল আরোহীদের জন্য সুখবর। এবার সাইকেল নিয়েই উঠতে পারবেন মেট্রোর মধ্যে। তার ফলে নিজের গন্তব্য স্টেশনে পৌঁছে বাকি পথটা সাইকেলেই চলে যাওয়া যাবে। শহরে সাইকেলের ব্যবহার বাড়াতে এমনটাই সিদ্ধান্ত নিয়েছে কোচি মেট্রো।

কোচি মেট্রো আধিকারিকরা জানিয়েছেন, যাত্রীরা এবার থেকে নিজেদের সঙ্গে সাইকেল নিয়ে আসতে পারবেন। মেট্রোর মধ্যে সাইকেল নিয়ে যাওয়া যাবে। তবে আপাতত এই সুবিধা চাঙ্গামপুঝা পার্ক, পালারিভাট্টম, টাউন হল, এর্নাকুলম দক্ষিণ, মহারাজা কলেজ ও এর্নাকুলম মেট্রো স্টেশনে উপলব্ধ থাকবে। অর্থাৎ এই ছটি স্টেশনেই সাইকেল নিয়ে ওঠা-নামা করা যাবে। বাকি মেট্রো স্টেশনগুলিতে এখনই এই পরিষেবা না থাকলেও যদি যাত্রীদের মধ্যে যাহিদা দেখা যায় তাহলে আগামী দিনে বাকি মেট্রো স্টেশনগুলিতেও এই সুবিধা পাওয়া যাবে।

কোচি মেট্রোর অ্যাডিশনাল চিফ সেক্রেটারি অলকেশ কুমার শর্মা জানিয়েছেন, “আমরা এই পরিষেবা শুরু করেছি যাতে যাত্রীদের মধ্যে মোটর-চালিত যানবাহনের নির্ভরতা কমে। তার সঙ্গে একটা সুস্থ জীবনযাত্রা মেনে চলা সম্ভব হবে। মানুষ নিজেদের ফিটনেস ও শরীরচর্চা নিয়ে ওয়াকিবহাল। এই পরিষেবা চালু হওয়ায় যাত্রীদের সাইকেল চালানোর পরিমাণ বাড়বে। ফলে তাদের স্বাস্থ্য ভাল হবে। তার সঙ্গে মোটরচালিত যান কম চলায় দূষণের মাত্রাও কমবে।”

আরও পড়ুন : গুজরাটের ভদোদরায় ট্রাক দুর্ঘটনায় মৃত কমপক্ষে ১১, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

রাস্তায় সাইকেল যাত্রার দিকে ঝোঁক বেড়েছে অনেকের৷ বিশেষ করে লকডাউন পরবর্তী সময়ে সাইকলে চড়ে অনেকেই করছেন যাত্রা৷ তা যেমন একদিকে স্বাস্থ্যর কথা ভেবে চড়ছেন অনেকে, অনেকেই আবার পরিবেশে দূষণের মাত্রা কমাতে যান চলাচলের ক্ষেত্রে বেছে নিচ্ছেন সাইকেল৷ বিদেশে এই প্রবণতা আগে থেকেই ছিল৷ যে কারণে রাস্তায় আলাদা করে সাইকেল বে-ও বানানো থাকে যেখানে শুধুমাত্র সাইকেল চলাচলের সুবিধা মেলে৷ এবার সে পথে হাঁটছে দেশও৷ শুধু গ্রামে নয়, শহরেও যানবাহনের অঙ্গ হিসেবে সাইকেলের গুরত্ব বাড়ানো হচ্ছে৷

তবে কোচি মেট্রোতে এই পরিষেবা শুরু হওয়ার পরে অনেক মেট্রো শহরের মানুষরাই ভাবছেন সেখানেও এই পরিষেবা শুরু হলে কত ভাল হত। কারণ বেশিরভাগ মেট্রো স্টেশন থেকেই গন্তব্যে পৌঁছতে কোনও না কোনও মাধ্যম ব্যবহার করতে হয় যাত্রীদের। কিন্তু সেই জায়গায় সাইকেল ব্যবহার করলে একদিকে যেমন আর্থিক সুবিধা হত, অন্যদিকে তেমনই শারীরিক কসরতও হয়ে যেত। আবার পরিবেশ ভাল রাখতেও তা উপকারী।

আরও পড়ুন : যোগীরাজ্যে ধর্ষিতার গায়ে আগুন জ্বালাল ধর্ষকের কাকা, দিল্লির হাসপাতালে মৃত্যু নির্যাতিতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest