উত্তরপ্রদেশে ফের শ্রমিকের উপর জীবাণুনাশক স্প্রে, নিন্দার ঝড় দেশ জুড়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লখনউ: লকডাউনের শুরুর দিকে পরিযায়ী শ্রমিকদের উপর জীবাণুনাশক স্প্রে করতে দেখা গিয়েছিল উত্তরপ্রদেশে। তখন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তার নিন্দা করে বলেছিলেন, এই ধরনের ঘটনার যেন পুনরাবৃত্তি না হয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও জানিয়ে দিয়েছে, শরীরে কোনওপ্রকার জীবাণুনাশক স্প্রে করা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। কিন্তু তার পরেও একই ঘটনা ঘটল লখনউয়ে। শহরের চারবাগ স্টেশনের বাইরে এক বালকের উপর ফের জীবাণুনাশক স্প্রে করে দিলেন পুরকর্মীরা। ফের ঘটনার নিন্দায় সরব হয়েছে নানা মহল।

লখনউয়ের চাঁদবাগ রেলস্টেশনের বাইরে এক বালকের গায়ে জীবাণুনাশক স্প্রে করছেন পুরসভার জনৈক কর্মী। করোনা অতিমহামারী থেকে বাঁচার জন্য পুরকর্মীদের যে বিশেষ পোশাক দেওয়া হয়েছে, তিনি সেই পোশাক পরে রয়েছেন। আচমকা গায়ে জীবাণুনাশক ছিটিয়ে দেওয়ায় বালকটি ভয়ে সিঁটিয়ে আছে। এমন সময় এক মহিলা চেঁচিয়ে উঠলেন, “আরে, ও যে ভিজে যাবে!” বালকটির পরিবার কাছেই রাস্তার ডিভাইডারের ওপরে বসে আছে। তাদের কারও মুখে কথা নেই। মোট ছয় সেকেন্ডের এক মোবাইল ক্লিপে দেখা গিয়েছে এই দৃশ্য। ছবিটি তোলা হয়েছে বুধবার। লখনউ পুর কর্তৃপক্ষের দাবি, ওই ঘটনা ইচ্ছাকৃত নয়, অসাবধানতাবশতঃ হয়ে গিয়েছে। গাফিলতির অভিযোগে দুই কর্মীকে সরিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বিশাখাপত্তনমের কারখানায় বিষাক্ত গ্যাস লিক, শিশু-সহ মৃত আট, অসুস্থ অন্তত ১০০০, দেখুন ভয়ানক সব ভিডিও

ট্রেনের পাশাপাশি ভিন রাজ্য থেকে বাসে করেও পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফিরিয়ে নিয়ে যাচ্ছে উত্তরপ্রদেশ সরকার। সেই বাসগুলিতে নিয়মিত জীবাণুনাশক স্প্রে করার কাজ চলছে। এই ঘটনার সময়ও সেটাই চলছিল। জীবাণুমুক্ত করার দায়িত্বে থাকা লখনউ পুরসভার অফিসার ইন্দ্রমণি ত্রিপাঠী বলেন, ‘‘বাস জীবাণুমুক্ত করার কাজ চলছিল। হোসপাইপ চালু ছিল। একটি বাস জীবাণুমুক্ত করার পর অন্য বাসের দিকে যাওয়ার সময় মাঝখানে পড়ে যান ওই ব্যক্তি। এটা অনিচ্ছাকৃত।’’ তিনি আরও বলেন, ‘‘গত এক মাস ধরে পুরসভার পক্ষ থেকে বাস জীবাণুমুক্ত করার কাজ চলছে। কিন্তু কখনও এই রকম ঘটনা ঘটেনি। ওই দুই কর্মীকে সরিয়ে দেওয়া হয়েছে। কারণ, অনিচ্ছাকৃত ভাবে ঘটনা ঘটলেও তাঁরা ভুল করেছেন।’’

প্রথম দফার লকডাউন শুরুর মুখে এই উত্তরপ্রদেশেরই বরেলিতে এক দল পরিযায়ী শ্রমিকের উপর জীবাণুনাশক স্প্রে করা হয়েছিল। সেই সময় তা নিয়ে নিন্দার ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়। তখন এক পদস্থ আমলা বলেছিলেন, শ্রমিকদের উপর জীবাণুনাশক স্প্রে করার ঘটনার তীব্র নিন্দা করেছেন মুখ্যমন্ত্রী। এই ধরনের ঘটনা যাতে আর না ঘটে, তাও নিশ্চিত করতে বলেছেন তিনি।’’ কিন্তু তার পরেও একই ঘটনা ঘটায় প্রশ্ন উঠেছে পুলিশ প্রশাসন এবং পুরকর্মীদের ভূমিকা নিয়ে।

আরও পড়ুন: লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা, বিশাখাপত্তনমের গ্যাস দুর্ঘটনা কাণ্ডে জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest