আসছে তেজসের নয়া ভার্সন, মিলল যুদ্ধবিমান তৈরির অনুমোদন,নজর চীনের

নয়াদিল্লি: দেশীয় প্রযুক্তিতে প্রথম আত্মপ্রকাশ করবে তেজসের নয়া যুদ্ধবিমান।প্রাথমিক পরীক্ষায় উতরে যাওয়ার পর এ বার সেই তেজস যুদ্ধবিমানের আরও উন্নত সংস্করণ তৈরির জন্য ছাড়পত্র দিল প্রতিরক্ষা মন্ত্রক।

সে ক্ষেত্রে দেশীয় প্রযুক্তিতে এই প্রথম, জোড়া ইঞ্জিনের যুদ্ধবিমান তৈরি হবে। তেজস প্রস্তুতকারী সংস্থা অ্যারোনটিক্যাল ডেভলপমেন্ট এজেন্সি বা এডিএ-কে প্রতিরক্ষা মন্ত্রক এগিয়ে যাওয়ার জন্য ছাড়পত্র দিয়েছে বলে ভিতরের খবর।

আরও পড়ুন: দিল্লি দাঙ্গার চার্জশিটে শাহের পুলিশ ‘নাটের গুরু’ বলল তাহির হুসেনকেই

লাইট কমব্যাট এয়ারক্র্যাফ্ট বা হালকা গোত্রের যুদ্ধবিমান তেজস সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করেছে এডিএ। একক ইঞ্জিনের সেই যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত রয়েছে। এ বছরের জানুয়ারিতে গোয়ার উপকূলে নৌসেনার যুদ্ধজাহাজ ‘আইএনএস বিক্রমাদিত্য’ থেকে উড়ান ও অবতরণের পরীক্ষা করা হয় সেই তেজসের। তাতে পুরোপুরি সফল তেজসের দু’টি নতুন ‘প্রোটোটাইপ’।

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিন-ভারত উত্তেজনার প্রেক্ষিতে গত ২২ মে তিন বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠক করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। সেখানেও তেজসের এই বিষয়টি আলোচনা হয়। তার পরেই কেন্দ্রের তরফে এডিএ নতুন যুদ্ধবিমান তৈরির সবুজ সঙ্কেত পেয়েছে বলে সূত্রের খবর।

তেজস তৈরির সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা বলছেন, নতুন এই যুদ্ধবিমান তৈরি হলে, সেটা হবে বায়ুসেনার অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্র্যাফট। তবে এটাও ঠিক যে বিমান প্রস্তুতকারক সংস্থা বোয়িংয়ের তৈরি ‘এফ-এ ১৮ সুপার হর্নেট’ (মার্কিন নৌবাহিনীতে অন্তর্ভুক্ত) বা ‘মেরিন রাফাল’-এর (ফরাসি নৌবাহিনীতে অন্তর্ভুক্ত) মতো শক্তিশালী হবে না।

আরও পড়ুন: মোদির জন্য আসছে মিসাইল হানা এড়াতে সক্ষম বিশেষ ভিভিআইপি বিমান

Gmail