দিনভর উত্তেজনার অবসান, চাপে পড়ে দুই ভারতীয় দূতাবাসকর্মীকে মুক্তি দিল পাকিস্তান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: দিনভর টানাপড়েনের পর ভারতীয় দূতাবাসের দুই কর্মী মুক্তি পেলেন পাকিস্তানে। ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের হাতে তুলে দেওয়া হয়েছে তাঁদের। ওই দুই কর্মীর শরীরের আঘাতের চিহ্ন রয়েছে বলে সাউথ ব্লক সূত্রে জানা গিয়েছে। তবে ঠিক কারণে তাঁদের আটক করা হয়েছিল তা নিয়ে এখনও জল্পনা চলছে।

দিল্লির সাউথ ব্লক সূত্রে জানা গিয়েছে, ইসলামাবাদের সেক্রেটারিয়েট থানায় ওই দুই ভারতীয়কে রাখা হয়েছিল। সেখান থেকে হাইকমিশনের দূরত্ব ২ কিলোমিটার। দিনভর তা নিয়ে দু’দেশের মধ্যে টানাপড়েনের পর, সেখানকার হাইকমিশনের দুই আধিকারিক তাঁদের ছাড়াতে পৌঁছন। কাগজপত্রে সইসাবুদ মিটলে সেখানেই তাঁদের হাতে আটক দু’জনকে তুলে দেওয়া হয়।

সকাল থেকে ভারত যখন বলছে যে তাদের দুই কর্মী নিখোঁজ তখন কিছু সদুত্তর দিতে পারেনি পাকিস্তান। দেখছি, দেখব, এই করে চলছিল। অবশেষ সাত ঘণ্টা পরে আচমকাই দুর্ঘটনার তত্ত্ব খাড়া করেছে ইসলামাবাদ। তাদের দাবি এই কর্মীদের একটি দুর্ঘটনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন: সশরীরে হাজিরা দিলে তবে পেনশন! ব্যাঙ্কের নিদানে শতায়ু বৃদ্ধাকে খাটিয়ায় টানলেন৭০ বছরের মেয়ে

পাকিস্তানের দাবি যে এই দুই কর্মী-একজন সিআইএসএফ গার্ড ও আরেকজন ড্রাইভার বিএমডবলু চালিয়ে যাচ্ছিলেন। হাই কমিশন থেকে বেরোনার পরেই তারা অ্যাক্সিডেন্ট করেন যেখানে একজন গুরুতর আহত হয়েছে। পাকিস্তানের অভিযোগ, গাড়ি করে চম্পট দেওয়ার তালে ছিলেন দুই ভারতীয়। কিন্তু স্থানীয় লোকেরা তাদের আটকে দেয় ও পুলিশের হাতে তুলে দেয়। 

এই রকম ঘটনা মিডিয়াতে দেখার পরেই পাকিস্তানের প্রতিনিধিকে নয়াদিল্লি ডেকে পাঠায়। ডাকা হয় ভারতে বর্তমান পাকিস্তানের দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত অফসার সৈয়দ হায়দার শাহকে। তাঁকে মনে করিয়ে দেওয়া হয় যে ভারতীয় দূতাবাসের কর্মীদের নিরাপত্তার দায়িত্ব পাকিস্তানি সরকারের।

বিদেশমন্ত্রকের তরফ থেকে হায়দার শাহকে সোজাসুজি বলে দেওয়া হয় কোনও রকম ভাবে যেন হেনস্তা বা প্রশ্নের মুখোমুখি না হন দুই ভারতীয় দূতাবাস কর্মী। সরকারি গাড়ি সহ দুই ব্যক্তিকে দ্রুত হাইকমিশনে পাঠাতে বলা হয় পাকিস্তানকে। এরপরই ওই দুই কর্মীকে দ্রুত নিরাপদে দূতাবাসে ফেরাতে হবে, তার কিছু ক্ষণ পরই ইসলামাবাদে ওই দুই ভারতীয়কে ছেড়ে দেওয়া হয়।

আরও পড়ুন: ঘরোয়া অনুষ্ঠানে বিয়ে করলেন পিনারাই বিজয়ন কন্যা বীনা, পাত্র DYFI প্রেসিডেন্ট মহম্মদ রিয়াস

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest