সিবিআই তদন্ত শুরু করতে রাজ্যের সম্মতি বাধ্যতামূলক, রায় দিল শীর্ষ আদালত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোনও রাজ্যে তদন্তের জন্য সিবিআই-কে সংশ্লিষ্ট রাজ্যের সম্মতি জোগাড় করতেই হবে। এটা বাধ্যতামূলক। একই সঙ্গে সিবিআই-এর তদন্তের মেয়াদ বাড়ানোর জন্যও সংশ্লিষ্ট রাজ্যের সম্মতি নিতে হবে কেন্দ্রীয় সরকারকে।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের এক্তিয়ার নিয়ে প্রায়শই প্রশ্ন ওঠে। বিরোধীর অভিযোক করে কেন্দ্রীয় সরকার নিজেদের নিয়ন্ত্রণ কায়েম করতে সিবিআই লেলিয়ে দেয়। এমন পরিস্থিতিতে  সুপ্রিম কোর্ট এক ঐতিহাসিক রয়া দিল, যা স্বস্তি দেবে দেশের বিরোধী শাসিত রাজ্যগুলিকে।

উত্তর প্রদেশের সরকারি আধিকারিকদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ সংক্রান্ত একটি মামলায় রায় দিতে গিয়ে দেশের শীর্ষ আদালত জানায়, ‘আইন অনুযায়ী, রাজ্যের সম্মতি ছাড়া সিবিআই-কে কোনও মামলায় যুক্ত করতে পারে না কেন্দ্র৷ এ বিষয়ে রাজ্যের সম্মতি বাধ্যতামূলক৷ সংবিধানে উল্লেখিত যুক্তরাষ্ট্রীয় কাঠামোর সঙ্গে সঙ্গতি রেখেই এই আইন তৈরি করা হয়েছে৷’

আরও পড়ুন : ‘লাভ জিহাদ’ রুখতে নয়া বিল আনছে মধ্যপ্রদেশ, ‘দোষী’ হলেই ৫ বছরের জেল!

এই বিষয়ে দিল্লির বিশেষ পুলিশ স্থাপনা আইনের কথা উল্লেখ করেছে সুপ্রিম কোর্ট। যেখানে ক্ষমতা ও এক্রিয়ারের জন্য সিবিআইকে রাজ্য সরকারের সহমতি নেওয়ার কথা বলা হয়েছে। এই বিধানগুলি সংবিধানের ফেডারাল চরিত্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

সম্প্রতি, মহারাষ্ট্র সরকার একটি আদেশ জারি করে বলে যে রাজ্যে তদন্ত পরিচালনার জন্য সিবিআইকে দেওয়া অনুমতি প্রত্যাহার করা হয়েছে। তবে, মহারাষ্ট্র সরকার  অনুমতি প্রত্যাহার করলেও আগে থেকে চলা  তদন্তে এর  কোনও প্রভাব পড়বে না। তবে সিবিআই যদি ভবিষ্যতে মহারাষ্ট্রের নতুন মামলার তদন্ত করতে চায়,  রাজ্য সরকারের অনুমতি নেওয়া প্রয়োজন হবে।

ইতমিধ্যে পশ্চিমবঙ্গ, রাজস্থান, ঝাড়খণ্ড, ছত্তীসগড়, কেরল, মহারাষ্ট্র, পঞ্জাব এবং মিজোরাম- সিবিআই তদন্তেরর জন্য রাজ্য সরকারের অনুমতি বাধ্যতামূলক করেছে। সুপ্রিম কোর্টের বিচারপতি এ এম খানউইলকর এবং বিচারপতি বি আর গভাইয়ের দেওয়া এই রায়ের ফলে বিজেপি বিরোধী রাজ্যগুলি স্বস্তি পেল।

আরও পড়ুন : ১০ বছরে ৫০টি শিশুর সঙ্গে যৌন হেনস্থার ভিডিও বিক্রি শেষে গ্রেফতার ইঞ্জিনিয়ার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest