গালওয়ান উপত্যকায় চিনের সঙ্গে সংঘর্ষ, হত তিন ভারতীয় সেনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: বড় মোড় নিল পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চিন অচলাবস্থায়। চিনা সৈনিকের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন তিন ভারতীয় সেনা। এর মধ্যে একজন অফিসার পদমর্যাদার। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে এই খবর মিলেছে। 

আরও পড়ুন: দিনভর উত্তেজনার অবসান, চাপে পড়ে দুই ভারতীয় দূতাবাসকর্মীকে মুক্তি দিল পাকিস্তান

ভারতীয় সেনার পক্ষ থেকে মঙ্গলবার দুপুরে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘গলওয়ান উপত্যকায় উত্তেজনা প্রশমন প্রক্রিয়ার চলাকালীনই গতকাল রাতে সংঘর্ষ এবং মৃত্যুর ঘটনা ঘটেছে। ভারতীয় সেনার এক অফিসার এবং দুই জওয়ানের মৃত্যু হয়েছে। দু’পক্ষের উঁচুতলার অফিসারেরা পরিস্থিতি নিয়ন্ত্রণে বৈঠক করছেন।’’  

সেনা সূত্রের খবর, হতাহত অফিসার ও জওয়ানেরা ১৬ বিহার রেজিমেন্টের। এক কর্নেল, এক জুনিয়র কমিশনড অফিসার এবং এক রাইফেলম্যান রয়েছে এই তালিকায়। এদিন দুপুরে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ তিন বাহিনীর প্রধান এবং চিফ অফ ডিফেন্স স্টাফের সঙ্গে জরুরি বৈঠকে বসেছেন। কিছুক্ষণ পরেই সাংবাদিক বৈঠকে পরিস্থিতি ব্যাখ্যা করা হবে।

সেনা সূত্রের খবর, কিছুক্ষণ পরেই সাংবাদিক বৈঠকে পরিস্থিতি ব্যাখ্যা করা হবে। ১৯৭৫ সালের পরে এই প্রথমবার চিনা ফৌজের হামলায় ভারতীয় সেনার মৃত্যুর ঘটনা ঘটল।

মে মাসের গোড়াতেই পূর্ব লাদাখের গলওয়ান উপত্যকা, নাকু লা এবং প্যাগং লেকের উত্তরপ্রান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) পেরিয়ে ভারতীয় এলাকায় কয়েক কিলোমিটার অনুপ্রবেশ করে চিনা ফৌজ ঘাঁটি গেড়ে বসে। খবর পেয়ে তাদের মুখোমুখি মোতায়েন হয় ভারতীয় সেনা। তার পর থেকে দফায় দফায় সেনাস্তরের বৈঠকেও জট কাটেনি। বেশ কয়েকবার দু’তরফের হাতাহাতির ঘটনাও ঘটেছে। সেনা সূত্রের খবর, ৬ জুনের বৈঠকের পরে নাকু লায় দু’পক্ষ কিছুটা পিছিয়ে আসে। পিপি-১৫ এবং হট স্প্রিং এলাকাতেও চিন সেনা কিছুটা পিছু হটে যায়। অন্য এলাকাগুলিতে এখনও উত্তেজনা প্রবল।

আরও পড়ুন: সশরীরে হাজিরা দিলে তবে পেনশন! ব্যাঙ্কের নিদানে শতায়ু বৃদ্ধাকে খাটিয়ায় টানলেন৭০ বছরের মেয়ে

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest