ভারতীয় ভূ-খণ্ড যুক্ত করে নয়া মানচিত্র বিল পাশ হয়ে গেল নেপালের সংসদে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: করোনাভাইরাস মোকাবিলায় সরকারের ভূমিকা নিয়ে কাঠমান্ডুতে তুমুল বিক্ষোভ চলছে। তারইমধ্যে ভারতীয় ভূ-খণ্ডকে নেপালের মানচিত্রে যুক্ত করার সংবিধান সংশোধনী বিল সংসদের নিম্বকক্ষে পাশ করিয়ে নিল প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির সরকার। যা ভারত এবং নেপালের সীমান্ত বিবাদ দীর্ঘস্থায়ী হওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেল বলে মত কূটনৈতিক মহলের।

আরও পড়ুন : ‘কাশ্মীর ভারতের অংশ’,সত্যিটা ভুল করে দেখানোয় ২ সাংবাদিকের চাকরি খেলেন PTV নিউজ

ভারতীয় ভূ-খণ্ডের লিমপিয়াধুর, লিপুলেখ এবং কালাপানিকে যুক্ত করে নয়া মানচিত্র আগেই প্রকাশ করেছে ওলি প্রশাসন। সংবিধানের তিন নম্বর শিডিউলে অন্তর্ভুক্ত নেপালের রাজনৈতিক মানচিত্রকে সংশোধন করার জন্য দ্রুত বিলও পাশ করা হয়।

সেই বিল পাশ করিয়ে নিতে যে ওলি প্রশাসন কতটা মরিয়া হয়ে উঠেছে, তা বোঝা যায় বৃহস্পতিবারের সিদ্ধান্তে। সেদিন জানানো হয়, নয়া বিল সংসদের নিম্নকক্ষে পাশ করতে শনিবার বিশেষ অধিবেশন বসবে। সেইমতো ছুটির দিনেই অনায়াসে সংসদের নিম্নকক্ষে বিল পাশ করিয়ে নেন সরকার।

তবে শনিবারের বিল পাশ নিয়ে ভারতের তরফে আপাতত কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। তবে এক ভারতীয় আধিকারিক ইঙ্গিত দিয়েছেন, নেপাল যে সীমান্ত বিতর্ক তৈরি করছে, সেই বিষয়টি নজরে রেখেছে নয়াদিল্লি এবং ভারত-বিরোধী ভাবাবেগ উসকে দেওয়ার চেষ্টাতেও হতাশ নরেন্দ্র মোদী সরকার। 

আরও পড়ুন : সীমান্তে নেপালি পুলিশের গুলিতে মৃত এক ভারতীয়,‘মানচিত্র বদলাব না’ গোঁ নেপালের

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest