Belur Math celebrates 125th anniversary of Ramakrishna Mission, wishes Modi-Mamata

বেলুড় মঠে পালিত হচ্ছে রামকৃষ্ণ মিশনের ১২৫ বছর পূর্তি উৎসব, শুভেচ্ছা মোদী-মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১ মে  রবিবার, রামকৃষ্ণ মিশনের ১২৫ বছর পূর্তি উৎসব পালিত হচ্ছে বেলুড় মঠে। এই উপলক্ষে বেলুড়মঠে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী এক বছর বিশ্বের নানা প্রান্তে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই উৎসব পালন করা হবে বলে মঠ সূত্রে জানানো হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটে লেখেন, ‘রামকৃষ্ণ মিশনের ১২৫তম বর্ষপূর্তি উৎসব উপলক্ষে সকল সন্ন্যাসী এবং ভক্তকে আমার আন্তরিক শুভেচ্ছা। শ্রীরামকৃষ্ণ, মা সারদা এবং স্বামীজির কাজ যেন আমাদের অনুপ্রাণিত করে।’ রামকৃষ্ণ মিশনের ১২৫ বছরের পূর্তি অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রী নির্দেশে কেন্দ্রের তরফে বার্তা পাঠানো হয়েছে। সেই বার্তায় এই দিনটিকে ক্রান্তিকারী বলে উল্লেখ করা হয়েছে।

১২৫ তম বর্ষপূর্তী অনুষ্ঠানে স্বাগত ভাষণ দিলেন স্বামী সুবীরানন্দ । ১২৫ বছরে পদার্পণ করল রামকৃষ্ণ মিশন। ১৮৯৭ সালের ১ মে প্রতিষ্ঠা হয়। আজ সকালে মূল মন্দিরে মঙ্গলারতির মাধ্যমে অনুষ্ঠানের শুরু। ভক্ত সমাবেশ শুরু হয়েছে সকাল ৯টা থেকে। মূল মন্দিরের পাশে এবার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বৈদিক মন্ত্রোচ্চারণ দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হল। স্বাগত ভাষণ দিলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। দিনভর বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রথম পর্বের অনুষ্ঠান শেষ হল সকাল সাড়ে ১১টায়। বিকেল ৪টে থেকে শুরু হবে দ্বিতীয় পর্বের অনুষ্ঠান। প্রদীপ জ্বালিয়ে রামকৃষ্ণ মিশনের ১২৫ বছর পূর্তি অনুষ্ঠানের সূচনা করলেন প্রেসিডেন্ট মহারাজ স্বামী স্মরণানন্দ। একবছর ব্যাপী কার্যক্রমের উপস্থাপনা করবেন সহকারী সাধারণ সম্পাদক স্বামী বলভদ্রানন্দ।

বেলুড় মঠ সূত্রে জানা গিয়েছে, ১৮৯৭ সালের ১ মে স্বামী বিবেকানন্দের নেতৃত্বে উত্তর কলকাতায় বলরাম বসুর বাড়িতে রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠার পরিকল্পনা করা হয়। তাই ওই দিনটিকেই রামকৃষ্ণ মিশনের প্রতিষ্ঠা দিবস হিসেবে মনে করা হয়। ১ মে ১৮৯৭ থেকে ১ মে ২০২২ পর্যন্ত ১২৫ বছরের পরিক্রমা শেষে এই বছরকে বিশেষ ভাবে পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে রামকৃষ্ণ মিশনের পক্ষ থেকে। গত ডিসেম্বরেই এ নিয়ে রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি সংবাদ মাধ্যমকে বিস্তারিত জানিয়েছিলেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest