Ganga Sagar: Mamata Banerjee Meets Ministers And Administration For Ganga Sagar Mela Preparation

Ganga Sagar: ৮ জানুয়ারি শুরু গঙ্গাসাগর মেলা, পুণ্যার্থীদের যাতায়াত-নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী মাসেই গঙ্গাসাগর মেলা উপলক্ষে পুণ্যার্থীর ভিড় বাড়বে সাগরে। সংক্রান্তির আগে থেকেই শুরু হয়ে যাবে মেলা। আজ, বুধবারই তারই প্রস্তুতি বৈঠক হয়ে গেল নবান্নে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী থেকে পুলিশ ও প্রশাসনের আধিকারিকরা। মেলা উপলক্ষে কী কী ব্যবস্থা নেওয়া যায়, সে ব্যাপারে আলোচনা হয় এদিন। পুণ্যার্থীদের সাগরে যেতে যাতে কোনও অসুবিধা না হয়, তাদের নিরাপত্তার ক্ষেত্রে যাতে কোনও খামতি না থাকে, সে ব্যাপারে আলোচনা হয়েছে এদিন।

৮  থেকে ১৭ জানুয়ারি চলবে গঙ্গাসাগরের মেলা। সেই প্রস্তুতি নিয়ে নবান্নে মুখ্যমন্ত্রীর বৈঠকে উপস্থিত ছিলেন ১৫ মন্ত্রী। ১৮ দপ্তরের শীর্ষ আধিকারিক। দক্ষিণ ২৪ পরগনার জেলা প্রশাসনও। এদিন মেলার প্রস্তুতি খতিয়ে দেখেন মুখ্যমন্ত্রী। মমতার কথায়, “গঙ্গাসাগর ভারতের সবচেয়ে বড় মেলা। অন্তত ৪০ লক্ষ মানুষের সমাগম হবে।” সেখানে আগত দেশ-বিদেশের পুণ্যার্থীদের যাতে কোনও অসুবিধা না হয়, তার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রতিদিন ১৫-১৬টি অতিরিক্ত বাস চলবে। সবমিলিয়ে ২ হাজার ২৫০টি সরকারি বাস যাতায়াত করবে। চলবে অতিরিক্ত ৬৬টি ট্রেন। থাকছে অতিরিক্ত লঞ্চের ব্যবস্থাও। ২২টি জেটিকে মজবুত করা হচ্ছে। শুধু যাতায়াতের ব্যবস্থা নয়, মেলার নিরাপত্তার জন্য অতিরিক্ত সিসিটিভির ব্যবস্থা থাকছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ১ হাজার ১৫০টি সিসিটিভি থাকবে মেলা প্রাঙ্গনে। থাকছে জিপিএস ও স্যাটেলাইট ট্র্যাকিংয়ের ব্যবস্থা। শুধু যন্ত্রের মাধ্যমে নজরদারি নয়, অপ্রীতিকর ঘটনা এড়াতে মেলায় থাকবে পর্যাপ্ত পুলিশ। ২ হাজার ৪০০ জন সিভিল ডিফেন্সের কর্মী। প্রচুর সিভিক ভলান্টিয়ারও। পাশাপাশি মেলায় গিয়ে দুর্ঘটনায়. কারও মৃত্যু হলে ৫ লক্ষ টাকার বিমার সুবিধাও পাবেন পুণ্যার্থীরা।

শিয়ালদহ থেকে পুণ্যার্থীদের জন্য স্পেশাল ট্রেন থাকবে বলে জানিয়েছেন তিনি। এছাড়া মেলায় প্রস্তুত থাকবে অ্যাম্বুল্যান্স। ২ জানুয়ারির মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হবে বলে দাবি করেছেন মমতা।এছাড়া প্রতিটি জলযানের ওপর নজর রাখতে ব্যবহার করা হবে মহাকাশ গবেষণা সংস্থা ইসরো-র প্রযুক্তি। স্যাটেলাইট ট্র্যাকিং-এর ব্যবস্থা থাকবে বলে জানানো হয়েছে। ভিআইপি-রা পাইলট কার নিয়ে গেলে অযথা অনেক সমস্যা হতে পারে, সে কথা এদিন মনে করিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বার্তা দিয়েছেন, যাতে প্রয়োজন ছাড়া পাইলট কার নিয়ে ভিআইপি-রা গঙ্গাসাগরে না যান।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest