Ulto rath yatra 2023: Rath Yatra 2024 Date and Significance

Ulto rath yatra 2023: আজ উল্টোরথ, জেনে নিন আগামী বছর রথযাত্রা কবে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতের অন্যতম ধর্মীয় উৎসব হল রথযাত্রা। রথযাত্রার উৎসব উড়িষ্যার পুরীতে বিশেষভাবে পালন করা হয়। পুরী রথযাত্রা উৎসব জগৎবিখ্যাত। পুরী ছাড়াও বাংলার অনেক জায়গায় রথযাত্রার উৎসব, ধুমধাম করে পালন করা হয়।
আজ ছিল উল্টো রথ।

উল্টো রথযাত্রা হিন্দুদের অন্যতম ধর্মীয় উৎসব। আষাঢ় মাসের শুক্ল পক্ষের দ্বিতীয় তিথিতে প্রতিবছর রথযাত্রার সূচনা হয়। এর ঠিক ৯ দিন পর হয় উল্টো রথযাত্রা। জগন্নাথ বলরাম সুভদ্রা কে পুরীর গুন্ডিচা মন্দিরে মাসির বাড়িতে নিয়ে যাওয়া হয় রথযাত্রার দিন। এর ঠিক ন’দিন পর গুন্ডিচা মন্দির থেকে আবার পুরীর মূল মন্দিরে জগন্নাথ দেবের রথকে ফিরিয়ে আনা হয়, উল্টো রথযাত্রার দিন। সঙ্গে থাকে বলরাম সুভদ্রার রথও।

আরও পড়ুন: Astro Tips: বাঁশির এই সহজ টোটকায় রাতারাতি খুলবে ভাগ্য!

জগন্নাথ দেবের রথযাত্রার প্রচলন পুরীর জগন্নাথ দেবের মন্দির থেকে। রথযাত্রার দিন সকল জগন্নাথ মন্দিরে জগন্নাথ বলরাম সুভদ্রার মূর্তিকে মন্দিরের বাইরে সর্বসমক্ষে আনা হয়। তারপর তিনটি সুসজ্জিত রথে বসিয়ে পুজো করে তারপর রথের রশিতে টান পড়ে। এ বছর রথযাত্রার উৎসব শুরু হয়েছিল ২০ জুন। আজ ২৮ জুন উল্টো রথযাত্রা। এরপর পরিসমাপ্তি ঘটবে রথযাত্রা উৎসবের।

আগামী বছরও আশা করা যায় একই রকম ভাবে ধুমধাম করে রথযাত্রা উৎসব পালিত হবে। উড়িষ্যা সহ বাংলার বিভিন্ন জায়গায় আগামী বছরে রথযাত্রা শুরু হবে ৭ জুলাই। আষাঢ় মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথি শুরু হবে ৭ জুলাই ভোর ৪.২০ মিনিটে এবং দ্বিতীয়া তিথি শেষ হবে ৮ জুলাই ভোর ৪.৫০ মিনিটে।

আরও পড়ুন: Bipodtarini puja 2023: কাল বিপত্তারিণী পুজো, জানুন কীভাবে পালন করবেন এই ব্রত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest