What Is Raas Purnima 2022 Festival And What Is Its Background

Raas Purnima 2022: রাত পোহালেই রাস, জেনে নিন এই উৎসব পালন হওয়ার কারণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হিন্দুদের কাছে রাস অন্যতম বড় উৎসব (Raas Purnima Date and Time)। শ্রীকৃষ্ণের ব্রজলীলার অনুকরণে বৈষ্ণবীর ভাবধারার এই উৎসব। কথিত আছে রাস কথাটি এসেছে ‘রস’ থেকে। ‘রস’ মানে আনন্দ, দিব্য অনুভূতি, দিব্য প্রেম বা সার, নির্যাস, আনন্দ, আহ্লাদ, অমৃত ও ব্রহ্ম। ‘তৈত্তিরীয়’ উপনিষদে (২/৭) ‘রস’ সম্পর্কে বলা হয়েছে “রসো বৈ সঃ। অর্থাৎ ‘রস’ ব্রহ্ম ছাড়া আর কিছুই নয়।

ভগবান শ্রীকৃষ্ণের তাত্ত্বিক রসে সমৃদ্ধ আধ্যাত্মিকতার সুখানুভূতি এই উৎসবের বিষয়বস্তু। যা শ্রীকৃষ্ণ, শ্রীরাধা ও গোপিনীদের মধ্যেকার লীলা খেলা। পশ্চিমবঙ্গে নদিয়া-সহ বিভিন্ন জেলা এবং ওড়িশা, আসাম, মণিপুর, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে অত্যন্ত বড় আকারে রাসপূর্ণিমা পালিত হয়। এবছর (ইংরেজির ২০২২ সাল, বাংলার ১৪২৯ সাল) রাসপূর্ণিমা পড়েছে ৮ নভেম্বর/২১ কার্তিক, মঙ্গলবার। ভারতীয় সময় সোমবার ৭ নভেম্বর বিকেল ৪টা ১৫-য় রাসপূর্ণিমার তিথি শুরু। শেষ পরদিন, ৮ নভেম্বর বেলা ৪টা ৩১ নাগাদ (Raas Purnima 2022)।

আরও পড়ুন: Diwali Sweet: দীপাবলিতে সৌভাগ্য ফিরবে এই ৪ মিষ্টিতেই, পুজোর থালায় রেখেছেন তো?

পশ্চিমবঙ্গে রাস উৎসবগুলোর মধ্যে নবদ্বীপেরটাই শ্রেষ্ঠ (Raas Purnima Date and Time)। এখানকার রাসের বিশেষত্ব হল বিশাল আকারের মূর্তি। কথিত আছে, অদ্বৈতাচার্য শান্তিপুরে ও শ্রীচৈতন্যদেব নবদ্বীপে রাস উৎসবের সূচনা করেছিলেন। শ্রীমদ্ভাগবত এবং বিষ্ণপুরাণে শারদ রাসের কথা আছে। তেমনই ‘হরিবংশ’ এবং ভাসের বালচরিত গ্রন্থেও গোপিনীদের সঙ্গে শ্রীকৃষ্ণের হল্লীশ নৃত্যের কথা আছে। শাস্ত্রে ও পুরাণে পাঁচ রকম রাসনৃত্যের কথা রয়েছে। সেগুলো হল মহারাস, বসন্ত রাস, কুঞ্জ রাস, দিব্য রাস ও নিত্য রাস।

আরও পড়ুন: Chandra Grahan : অশুভ যোগ চন্দ্রগ্রহণে সাবধান থাকতে হবে এই ৩ রাশিকে!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest