সফটওয়্যারই চিনিয়ে দেবে মুমূর্ষু করোনা রোগীকে, অভিনব উদ্ভাবন IIT পড়ুয়াদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার গুয়াহাটির আইআইটি-র এক পড়ুয়া দল তৈরি করে ফেলেছে আশ্চর্য এক সফটওয়্যার। যার সাহায্যে নাকি চিহ্নিত করা যাবে কোন রোগীদের ভেন্টিলেশনে রাখতে হবে। এমনকী, কাদের এখনই হাসপাতালে ভরতি করতে হবে তাও বলে দেবে ওই সফটওয়্যার।

আরও পড়ুন : ৭০-এর দশকের শিল্পার গ্ল্যামারাস শাড়ি লুক, ট্রাই করতে পারেন আপনিও!কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের তত্ত্বাবধানে আইআইটির (IIT) পড়ুয়াদের তৈরি করা সফটওয়্যারটির (software) নাম দেওয়া হয়েছে ‘কোভিড সেভেরিটি স্কোর’। একে ঘিরে প্রত্যাশা বাড়ছে কেন্দ্রের। কিন্তু কীভাবে রোগীর শরীরে সংক্রমণের তীব্রতাকে দ্রুত মেপে ফেলবে এই সফটওয়্যার? আসলে এই সফটওয়্যার একটা অ্যালগরিদম মেনে কাজ করে। আর সেই অনুযায়ীই রোগীর শরীরে সংক্রমণের তীব্রতা কতটা তা নির্ধারণ করে। রোগীর শরীরে অসুখের লক্ষণ, গুরুতর প্যারামিটারগুলি, টেস্ট রিপোর্ট এবং কোমর্বিডিটি আছে কিনা, থাকলেও কতটা ইত্যাদি জরুরি তথ্যের সাহায্যে বিচার করে ওই সফটওয়্যার। তারপর রোগীর আগের রিপোর্ট ও অন্যান্য তথ্যের সঙ্গে দ্রুত মিলিয়ে নিয়ে রোগীর বর্তমান পরিস্থিতি প্রকাশ করে নির্দিষ্ট এককের সাহায্যে।

যার সাহায্যে সহজেই বোঝা সম্ভব হবে রোগীকে হাসপাতালে ভরতি করা কিংবা তাঁকে ভেন্টিলেশনে রাখার সম্ভাবনার দিকটা। দ্বিতীয় ঢেউয়ের সময় অনেক ক্ষেত্রেই অভিযোগ গিয়েছে, ততটা গুরুতর অসুস্থ না হয়েও অনেকে হাসপাতালে বেড দখল করে রেখেছেন। এর ফলে অনেক সময়ই যাঁদের প্রয়োজন তাঁরা বেড পাননি। এই সফটওয়্যারের সাহায্যে সহজেই এই ধরনের অভিযোগের মোকাবিলা করা যাবে।

এদিকে মঙ্গলবারই দেশের করোনা পরিসংখ্যানে জোড়া স্বস্তি লক্ষ করা গিয়েছে। একদিকে যেমন দৈনিক আক্রান্তের সংখ্যা কমতে কমতে নেমে এসেছে ৪২ হাজারে। অন্যদিকে তেমনই করোনার টিকাকরণে নয়া রেকর্ড গড়ল দেশ। এই পরিস্থিতিতেও তৃতীয় ঢেউয়ের আশঙ্কা জাগাচ্ছে ডেল্টা প্লাস স্ট্রেন। যার মোকাবিলা করতে প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র।

আরও পড়ুন : Mi 11 Lite ফোন সহ হাই-টেক Mi Watch লঞ্চ আজ, ফিচার্স জেনে হয়ে যাবেন অবাক

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest