Google Doodle honours Indo-American artist Zarina Hashmi on her 86th birthday

Zarina Hashmi: ভারতীয বংশোদ্ভূত শিল্পী জরিনা হাশমিকে শ্রদ্ধার্ঘ্য গুগলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রখ্যাত শিল্পী জরিনা হাশমিকে শ্রদ্ধার্ঘ্য গুগলের। মিনিমালিস্ট আন্দোলনের অন্যতম মুখ ছিলেন জরিনা।

হাশমি 1937 সালে উত্তর প্রদেশের আলিগড়ে 16 জুলাই জন্মগ্রহণ করেছিলেন। তিনি 1958 সালে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে গণিতে বিএস (সম্মান) ডিগ্রি অর্জন করেন। তারপর তিনি থাইল্যান্ডে এবং প্যারিসের অ্যাটেলিয়ার বিভিন্ন স্টুডিওতে বিভিন্ন ধরনের প্রিন্ট মেকিং পদ্ধতি সম্পর্কে জ্ঞান অর্জন করেন।

জরিনা স্ট্যানলি উইলিয়াম হেটারের কাছে শিক্ষানবিশ হিসাবে কাজ করেন। তারপর জাপানের টোকিওতে প্রিন্টমেকার তোশি ইয়োশিদার সঙ্গেও যুক্ত ছিলেন। পরবর্তী ক্ষেত্রে তিনি নিউ ইয়র্ক সিটিতে থাকতেন। 1980-এর দশকে, জরিনা নিউইয়র্ক ফেমিনিস্ট আর্ট ইনস্টিটিউটের বোর্ড সদস্য এবং অধিভুক্ত উইমেন সেন্টার ফর লার্নিং-এ পেপারমেকিং ওয়ার্কশপের একজন প্রশিক্ষক হিসেবে কাজ শুরু করেন। নারীবাদী আর্ট জার্নাল হেরেসিসের সম্পাদকীয় বোর্ডে থাকাকালীন , তিনি “তৃতীয় বিশ্ব নারী” ইস্যুতে অবদান রেখেছিলেন।

আরও পড়ুন: Jawan Prevue: টাক মাথা, হিরো নাকি ভিলেন? পাপ-পুণ্যের বিচার করতে আসছেন ‘জওয়ান’ শাহরুখ

জরিনার নিজের শিল্পকলায় বিভিন্ন মুসলিম দেশের পোশাক ও শিল্পের মেলবন্ধন করেছিলেন। মুসলিম বিশ্বের প্রচলিত বিভিন্ন জ্যামেতিক নকশা তিনি তার শিল্প কর্মে ব্যবহার করেন।তাঁর প্রথম দিকের কাজগুলি ছিল বিমূর্ত এবং জ্যামিতিক শৈলীতে মোড়া। জরিনার বিমূর্ত শিল্পকলা বহু সময় ফিজিক্যাল রিয়ালিটিকে অতিক্রম করে গেছে অবলীলায়।

জরিনা 2011 সালে ভেনিস বিয়েনেলে প্রথম এন্ট্রিতে ভারতের প্রতিনিধিত্বকারী চারজন শিল্পী-গোষ্ঠীর একজন ছিলেন। লস অ্যাঞ্জেলেসের হ্যামার মিউজিয়াম 2012 সালে তার কাজের প্রথম রেট্রোস্পেকটিভের আয়োজন করে । 2017-18 শিক্ষাবর্ষে, জরিনা NYU- এ এশিয়ান/প্যাসিফিক/আমেরিকান ইনস্টিটিউটের শিল্পী-ইন-রেসিডেন্স ছিলেন । তাঁর কাজের উদাহরণ রয়েছে মিউজিয়াম অফ মডার্ন আর্ট , আমেরিকান আর্টের হুইটনি মিউজিয়াম , ন্যাশনাল গ্যালারি অফ আর্ট , এবং বিবলিওথেক ন্যাশনাল ডি ফ্রান্সের স্থায়ী সংগ্রহে ।

25 এপ্রিল 2020 সালে আলঝেইমার রোগে আক্রান্ত হয়ে লন্ডনে মারা যান জরিনা।

আরও পড়ুন: New Bengali Film: জুটি বাঁধছেন সাংসদ – বিধায়ক! ‘প্রধান’- এ দেখা মিলবে দেব-সোহম জুটির?

 
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest