Independence Day 2023: On 77th Independence Day Google pays tribute to India’s textile heritage

Independence Day 2023 : স্বাধীনতা দিবসে ভারতের বস্ত্র শিল্পকে বিশেষ শ্রদ্ধা গুগলের, দেখুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ গুগলের। ভারতের বৈচিত্র্য তুলে ধরতে দেশের বিভিন্ন প্রান্তের জামা কাপড়ের ডিজাইন বা শৈলী তুলে ধরা হয়েছে।

ভারত বরাবরই বস্ত্রশিল্পের ক্ষেত্রে অত্যন্ত সমৃদ্ধ। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম, বিভিন্ন রাজ্যের বিভিন্ন এলাকায় রয়েছে ঐতিহ্যবাহী বুননশৈলী। গুজরাতের কচ্ছ এমব্রয়ডারি থেকে শুরু করে ওড়িশার ইক্কত, জম্মু ও কাশ্মীরের পশমিনা কানি থেকে শুরু থেকে কেরলের কাসাভু, বাংলার কাঁথাস্টিচ, রাজস্থানী বাঁধনির কাজ সহ সমস্ত প্রাচীন এবং ঐতিহ্যশালী বস্ত্রশিল্পের ছোট ছোট টুকরো ছবি জুড়ে এদিনের ডুডলে তৈরি হয়েছে আয়তাকার একটি ছবি, তার মাঝে শোভা পাচ্ছে ইংরেজিতে লেখা ‘গুগল’। সেটিও সেলাইয়ের স্টাইলেই লেখা হয়েছে। সার্চ ইঞ্জিন খুললেই দেখা মিলবে এই ডুডলের।

আরও পড়ুন: Calcutta High Court: শিবলিঙ্গ উচ্ছেদের ঘোষণা বিচারপতির, রায় লিখতে গিয়ে অজ্ঞান রেজিস্ট্রার!

নয়াদিল্লির শিল্পী নম্রতা কুমারের হাতের ছোঁয়া এবং শৈল্পিক বুদ্ধিতে প্রাণ পেয়েছে আজকের গুগল ডুডল। নম্রতা জানিয়েছেন, বিভিন্ন ঘরানার কাপড়গুলির তৈরির আলাদা আলাদা পদ্ধতি এই ডুডলে এক ছাতার তলায় নিয়ে আসার চেষ্টা করেছেন তিনি। বিভিন্ন বুননশৈলী, এমব্রয়ডারি, ছাপার পদ্ধতি, রঙ করার কৌশল, হাতে আঁকা কাপড় ছিল তাঁর অনুপ্রেরণা। ‘আমি চেষ্টা করেছি, যাতে একটা ভারসাম্য বজায় রেখে দেশের বিভিন্ন ভৌগলিক এলাকার প্রতিনিধিত্ব করতে পারি,’ জানিয়েছেন নম্রতা। ‘ভারতীয় টেক্সটাইল এবং জাতিসত্তার সঙ্গে তাদের গভীর সংযোগকে সম্মান করা এবং উদযাপন করাই ছিল এই ডুডল আঁকার মূল লক্ষ্য, আরও জানিয়েছেন তিনি।

‘আমার আশা ছিল যে এই শিল্পকর্মের মাধ্যমে আমি ভারতের বস্ত্রশিল্পের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং শৈল্পিক উজ্জ্বলতার উপর আলোকপাত করতে পারব এবং এমন কিছু তৈরি করতে পারব যা গুগল ডুডল প্ল্যাটফর্মের মাধ্যমে দর্শকদের সঙ্গে অনুরণিত হবে,’ জানিয়েছেন নম্রতা।

আরও পড়ুন: Independence Day 2023: রেড রোডে পতাকা উত্তোলন মুখ্যমন্ত্রীর, বর্ণাঢ্য কুচকাওয়াজ, দুর্গা এলো শ্রাবণেই

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest