Part Of Chandrayaan 3 Launcher Uncontrollably Re Enters Earth Atmosphere Says Isro

Chandrayaan 3 : চন্দ্রযান ৩-এর রকেটের অংশ ধেয়ে এল পৃথিবীর দিকে, ভেঙে পড়ার আশংকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মহাশূন্যে হঠাৎই বেসামাল চন্দ্রযান-৩ মহাকাশ যানের উৎক্ষেপক যান LVM3 M4-এর একটি অংশ. উড়ানের ১২৪ দিনের মাথায় নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর বায়ুমণ্ডলে পুনরায় প্রবেশ করল সেটি। নিয়ন্ত্রণ হারিয়ে বুধবার সেটি পৃথিবীর বায়ুমণ্ডলে ফিরে এসেছে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO. ভারতের উপর দিয়ে না গেলেও, প্রশান্ত মহাসাগরের উত্তরে সেটি আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। (Chandrayaan 3 Launcher)

খুব সম্ভবত লঞ্চ ভেহিকেলটির এই অংশটি আছড়ে পড়বে উত্তর প্রশান্ত মহাসাগরে। এই যন্ত্রাংশ ভারতের আশপাশে আছড়ে পড়ার সম্ভাবনা নেই। ইসরোর তরফে জানানো হয়েছে, এই যন্ত্রাংশটি LVM-3 M4 লঞ্চ ভেহিকেলের অংশ। বুধবার দুপুর ২টো ৪২ মিনিট নাগাদ এই যন্ত্রাংশটি পৃথিবীর বায়ুমণ্ডলে পুনরায় প্রবেশ করেছে। উৎক্ষেপণের ১২৪ দিনের মধ্যে রকেটের এই অংশটি প্রবেশ করল পৃথিবীতে। চন্দ্রযান-৩ উৎক্ষেপণের পর যখন সেটিকে পৃথিবীর কক্ষপথে স্থাপন করা হয় তারপরই LVM3 M4 লঞ্চ ভেহিকেলের আপার ক্রায়োজেনিক স্টেজটি ‘প্যাসিভ’ হয়। ইসরো জানিয়েছে, ‘ইন্টার-এজেন্সি স্পেস ডেব্রি কোঅর্ডিনেশন কমিটি’র সুপারিশ অনুযায়ী এই কাজ চলে।

ইসরোর তরফে জানানো হয়েছে, আন্তর্জাতিক গাইডলইন মেনেই করা হচ্ছে ‘প্যাসিভেশন’ এবং মিশন পরবর্তী ‘ডিসপোজাল’। ভারত মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে দীর্ঘ মেয়াদে স্থায়িত্ব কায়েম করতে চায় এটি তারই প্রতিফলন। ইন্টার এজন্সি স্পেস ডেব্রি কোঅর্ডিনেশন কমিটি (IADC) বিশেষ আইন তৈরি করে যেখানে বলা হয় পৃথিবীপৃষ্ঠ থেকে ২০০০ কিলোমিটার কম দূরত্বে কোনও কৃত্রিম উপগ্রহ অবস্থান করলে যদি তার কাজ শেষ হয়ে যায় তবে মিশন সম্পূর্ণ হওয়ার ২৫ বছরে মধ্যে সেগুলিকে সরিয়ে ফেলতে হবে কক্ষপথ থেকে।

সেই আইনকে উল্লেখ করে ISRO জানিয়েছে, উৎক্ষেপণের ১২৪ দিনের মধ্যেই পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করেছে চন্দ্রযান-৩ মহাকাশযানের উৎক্ষেপক যান LMV3 M4-এর একটি অংশ. ফলে এক্ষেত্রে ইন্টার স্পেস এজেন্সি ডেব্রি কোঅর্ডিনেশন কমিটির নিয়ম লঙ্ঘিত হচ্ছে না।

https://www.thenewsnest.com/science-and-technology-part-of-chandrayaan-3-launcher-uncontrollably-re-enters-earth-atmosphere-says-isro/

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest