Chandrayaan 3 updates: Vikram Lander communicates with Chandrayaan-2, but last "20 Minutes Of Terror", says ISRO

Chandrayaan-3: চাঁদের পথে আর এক ধাপ চন্দ্রযান ৩-এর, তবে অবতরণের আগের ২০ মিনিট নিয়ে চিন্তা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চাঁদের কক্ষপথে ঢুকে পড়েছিল আগেই। সফল ভাবে চন্দ্রযান-৩ থেকে রোভার প্রজ্ঞানকে নিয়ে নিষ্ক্রমণ ঘটেছে ল্যান্ডার বিক্রমেরও। এই পরিস্থিতিতে চার বছর আগে চন্দ্রযান-২-এর ব্যর্থ অভিযানে ব্যবহৃত অরবিটরের সঙ্গে সংযোগ স্থাপন করে ফেলল চন্দ্রযান-৩। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তরফে সোমবার এ কথা জানানো হয়েছে। ইসরোর তরফে টুইটারে এ কথা জানিয়ে লেখা হয়েছে, ‘‘স্বাগত বন্ধু। চন্দ্রযান-২-এর অরবিটর চন্দ্রযান-৩-এর ল্যান্ডার মডিউলকে শুভেচ্ছা জানিয়েছে। স্থাপিত হয়েছে দ্বিমুখী যোগাযোগ।’’

পরিকল্পনা অনুযায়ী ২৩ অগস্ট সন্ধ্যা পৌনে ছ’টা নাগাদ চাঁদের মাটিতে অবতরণ প্রক্রিয়া শুরু করতে পারে চন্দ্রযান ৩।  চাঁদে পৌঁছাতে ৪০ দিনের মতো লাগছে ভারতের মহাকাশযানের।  বুধবার ৫টা ২০ মিনিট থেকে ল্যান্ডার বিক্রমের অবতরণের লাইভ সম্প্রচার শুরু হবে বলেও জানিয়েছে ইসরো।

আরও পড়ুন: iPhone 15 Series : লঞ্চের এক মাস আগেই ফাঁস হল iPhone 15- এর দাম

প্রোপালশন মডিউল ও ল্যান্ডার আলাদা হওয়ার পর থেকে দুই দফায় ল্যান্ডার বিক্রমের গতি কমিয়ে সেটি চাঁদের আরও কাছে নিয়ে আসা হয়েছে। অবতরণের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল ল্যান্ডারের গতিবেগ কমিয়ে আনার প্রক্রিয়া। দুই দফায় সেই প্রক্রিয়া সফল ভাবে সম্পন্ন করেছে ইসরো। এখন অপেক্ষা শুধু ফাইনাল পরীক্ষার।

ইসরোর তরফে জানানো হয়েছে, চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করবে চন্দ্রযান ৩-র ল্যান্ডার এবং রোভার। ৭০ ডিগ্রি দ্রাঘিমাংশে অবতরণ করার কথা এই মহাকাশযানের। এই এলাকাটি চাঁদের দক্ষিণ মেরু থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত। অবতরণের দিনে ‘বিক্রম’ যখন চাঁদের মাটি থেকে প্রায় ৩০ কিলোমিটার উচ্চতায় থাকবে, তখন ল্যান্ডার মডিউলটি পালকের মতো করে চাঁদের মাটির দিকে নামতে শুরু করবে। এর জন্য লাগবে মোট ২০ মিনিট। আর এই ২০ মিনিটই দম বন্ধ অবস্থা হবে ইসরোর বিজ্ঞানী ও ভারতবাসীর।

চন্দ্র অভিযানের এই পর্যায়টিই সবচেয়ে কঠিন বলে মনে করা হচ্ছে। চার বছর আগে এই পর্যায়ে এসে ব্যর্থ হয়েছিল চন্দ্রযান-২। তবে এ বার তেমন সম্ভাবনা নেই বলেই দাবি ইসরোর। বড় কোনও বিপত্তি না হলে চাঁদের মাটিতে শীঘ্রই নামতে চলেছে বিক্রম। সে দিকে তাকিয়ে গোটা দেশ।

আরও পড়ুন: SIM Card New Rule: সর্বাধিক কতগুলি সিম নিতে পারবেন একজন? ভেরিফিকেশনের কড়া নিয়ম চালু কেন্দ্রের

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest