Gaganyaan mission: ISRO completes key engine test

ISRO: সফল চন্দ্রযান, এবার গগনযান আপডেট ইসরোর, পরের বছরই যাত্রা শুরু!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চন্দ্রযান-৩ নিরাপদে সফ্ট ল্যান্ডিং করেছে চাঁদের মাটিতে। নিজের মতো করে প্মথ ১০ দিনে পর পর সাফল্য দেখিয়েছে চন্দ্রযান-৩ এর রোভার প্রজ্ঞান ও ল্যান্ডার বিক্রম। এদিকে, চাঁদ ছোঁয়ার পর সূর্যের খোঁজ নিতে ল্যাগারেঞ্জ পয়েন্টের দিকে পাড়ি দিয়েছে ইসরোর আদিত্য এল১। এই অবস্থায় ইসরো আকাশ ছোঁয়ার স্বপ্ন নিয়ে ‘গগনযান’ ঘিরে তৈরি হচ্ছে। এইটি ভারতের প্রথম মানববিশিষ্ট স্পেস ফ্লাইট হতে চলেছে। গগনযান নিয়ে বড় আপডেট দিলেন ইসরো প্রধান এস সোমনাথ।

ইসরো প্রধান বলছেন, পরের বছরের শুরুতেই গগনযান(Gaganyaan) তার প্রথম মানবহীন মিশনের পথে এগোবে। সিএসআইএর এর ৮২ তম প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে গগনযান নিয়ে বক্তব্য রাখেন ইসরোর প্রধান এস সোমনাথ। তিনি বলেন, ‘গগনযানের কাজ চলছে খুব ভালোভাবে। গগনযানের ক্রিউ মডিউলের প্রথম টেস্ট ভেহিক্যাল ফ্লাইট লঞ্চ করব।’ তিনি বলছেন সংশ্লিষ্ট কাজে ক্ষমতা যাচাই মূলক একটি অভিযান হবে এইটি।

তবে এই প্রশংসার বন্যা, আবেগে গা ভাসাচ্ছেন না ইসরোর বিজ্ঞানীরা। চন্দ্রযান-৩ এর চাঁদে অবতরণের পরই পরবর্তী মিশনের প্রস্তুতিতে ব্যস্ত হয়ে পড়েছে ইসরো। চন্দ্রযানের পর এবার পালা গগনযানের । আগামী দু-এক মাসের মধ্যেই গগনযান প্রকল্পের প্রথম ধাপ সম্পূর্ণ করতে পারে ইসরো। এমনটাই জানালেন ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ। ইতিমধ্যেই প্রশিক্ষণ চলছে মহাকাশচারীদের।

সোমনাথ বলেন,’এই অভিযান খুব শিগগিরই শুরু হবে সম্ভবত অক্টোবরে। সব কিছু প্রস্তুত হচ্ছে। আমরা এটা ফের পুনরাবৃত্তি করব। আর আমরা পরিকল্পনা করছি পরের বছরের শুরুর দিকে মানবহীন মিশনের।’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest