Happy Birthday sourav ganguly, sachin wished just before birth day

Happy BirthDay Sourav Ganguly : শুভ জন্মদিনে সৌরভ গাঙ্গুলিকে আগাম শুভেচ্ছা সচিনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১৯৭২ সালের ৮ জুলাই জন্ম বিসিসিআই প্রেসিডেন্ট ও প্রাক্তন ভারতীয় ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের। ভারতীয় ক্রিকেটে তিনি নিয়ে আসেন পরিবর্তনের টাটকা হাওয়া। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সফলতম অধিনায়কদের মধ্যে অন্যতম তিনি। ক্রিকেট বিশ্বে ‘দাদা’ নামেই পরিচিত মহারাজ। অফ সাইডে অসাধারণ সব স্ট্রোকের জন্য তাঁকে ‘অফ সাইডের ঈশ্বর’ বলা হত। ২০০৪-এ তিনি পদ্মশ্রী সম্মানে ভূষিত হন।

রাত পেরোলেই ৫০ পূর্ণ করবেন তিনি। অথচ জন্মদিনে সৌরভ গঙ্গোপাধ্যায় শহরে থাকবেন না। তিনি এখন সপরিবার ইংল্যান্ডে। স্ত্রী ডোনা এবং কন্যা সানার সঙ্গে ইংল্যান্ডের রাজধানীতে নিজের বাড়িতে জন্মদিনের আনন্দে মাতবেন তিনি। তার আগে সৌরভকে লন্ডনে গিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে এলেন এক বিশেষ ব্যক্তি। তিনি আর কেউ নন, খোদ সচিন তেন্ডুলকর।

সৌরভ ক্রিকেট জীবনে সর্বমোট ৩১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এবং ১১,৩৬৩ রান সংগ্রহ করেছেন। পাশাপাশি তিনি ১১৩টি টেস্ট খেলেছেন ও ৭,২১২ রান সংগ্রহ করেছেন।

সৌরভ গাঙ্গুলি ১৪৬টি একদিনের আন্তজার্তিক ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন যার মধ্যে ভারত জিতেছিল ৭৬টিতে। তিনি ভারতের একজন মিডিয়াম পেসার ছিলেন।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি এবং টেস্টে ৩২টি উইকেট দখল করেন সৌরভ। এছাড়া তিনি একদিনের আন্তর্জাতিকে ১০০টি ও টেস্টে ৭১টি ক্যাচ ধরেছেন। সৌরভ মোট ৩১টি আন্তর্জাতিক একদিনের ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার পান।

২০০৮ সালের অক্টোবর মাসে তিনি ক্রিকেট থেকে অবসর নেন। শেষ ম্যাচে তিনি ভারতের হয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছেন। এরপরে ২০০৮, ২০০৯ ও ২০১০-এ আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন এবং ২০০৮ ও ২০১০-এ এই দলকে নেতৃত্ব দেন। ২০১১ সালে অনুষ্ঠিত আইপিএলের চতুর্থ সিজনে নিলামে তিনি অবিক্রিত থেকে গেলেও শেষ পর্যন্ত পুনে ওয়ারিয়র্সের দলের প্রতিনিধিত্ব করেন সৌরভ।

বুধবার সৌরভকে গিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে এসেছেন সচিন। সৌরভের মতো তিনিও এখন সপরিবার ইংল্যান্ডে। সৌরভ-ডোনার সঙ্গে ছবি তুলতে দেখা গিয়েছে সচিন এবং তাঁর স্ত্রী অঞ্জলিকে। সাধারণত প্রতি বছরই এই সময়টা লন্ডনে কাটান সচিন। উইম্বলডনের খেলা দেখতে যান। এ বার সৌরভও থাকায় তাঁকে গিয়ে শুভেচ্ছা জানাতে দেরি করেননি তিনি। উল্লেখ্য, মহেন্দ্র সিংহ ধোনিও এই মুহূর্তে লন্ডনে। উইম্বলডনের ম্যাচ দেখতেও গিয়েছেন। ঘটনাচক্রে, বৃহস্পতিবার ধোনির জন্মদিন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest