History is made! Bangladesh knocked out world champions New Zealand in Tests

তৈরি হল ইতিহাস! টেস্টে বিশ্বজয়ী নিউজিল্যান্ডকে দেশের মাটিতে ধরাশায়ী করল বাংলাদেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টেস্টে বিশ্বজয়ী নিউজিল্যান্ডকে (New Zealand) তাদের দেশের মাটিতেই ধরাশায়ী করে ইতিহাস গড়ল বাংলাদেশ (Bangladesh)। দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য মুসফিকুরদের প্রয়োজন ছিল মাত্র ৪০ রান। ২ উইকেট হারিয়ে সেই রান তুলে নিয়ে সিরিজে ১-০ এগিয়ে গেল তারা। যে কোনও ফরম্যাটেই এই প্রথম নিউজিল্যান্ডের মাটিতে জয় বাংলাদেশের।

বাংলাদেশ ২০০১ সাল থেকে নিউজিল্যান্ড সফর করছে। মাউন্ট মাউনগানুইয়ে টেস্টের আগে তারা সব ফরম্যাটে ৩২টি ম্যাচ খেলেছে এবং সবকটিতেই হেরেছে। ১৬ বারের চেষ্টার পরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ফরম্যাটে এটাই তাদের প্রথম জয়। প্রথম ইনিংসে সম্মিলিত ব্যাটিং প্রচেষ্টা এবং দ্বিতীয় ইনিংসে এবাদত হোসেনের ৬ উইকেট নেওয়ার পরেই তারা জয় নিজের দখলে আনে। বাংলাদেশের এক নম্বর অলরাউন্ডার সাকিব আল হাসানের অনুপস্থিতি সত্ত্বেও বাংলাদেশ এই স্মরণীয় জয় লাভ করেছে।

আরও পড়ুন: অনুষ্ঠান মঞ্চেই কুস্তিগীরকে সপাটে চড় বিজেপি সাংসদের, ভাইরাল হল ভিডিও

টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। প্রথম ইনিংসে নিউজিল্যান্ড তোলে ৩২৮ রান। দুর্দান্ত শতরান করে যান ডেভন কনওয়ে (১২২)। বাংলাদেশের হয়ে ৩টি করে উইকেট পান শরিফুল ইসলাম ও হাসান মিরাজ। এরপর ব্যাট করে ৪৫৮ রান তুলে ফেলে বাংলাদেশ। অধিনায়ক মমিনুল করেন সর্বোচ্চ ৮৮। এছাড়াও মাহমাদুল হাসান জয় (৭৮), নাজমুল হোসেন (৬৪), লিটন দাস (৮৬), মেহদি হাসানরা (৪৭) সকলেই ব্যাট হাতে কিউইদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন। ট্রেন্ট বোল্ট (৮৫/৪) ভাল বল করলেও তা বাংলাদেশের ব্যাটসম্যানদের আটকানোর পক্ষে যথেষ্ট ছিল না।

১৩০ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে মাত্র ১৬৯ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ১৩৬ রানে ২ উইকেট থেকে পরবর্তী ৩৩ রানে ৮ উইকেট খোয়ায় তারা। এবাদত হোসেন (৪৬/৬) ও তাসকিনের (৩৬/৩) বোলিংয়ের সামনে তাসের ঘরের মতো ভেঙে পড়ে কিউয়ি ব্যাটিং।

জয়ের জন্য দরকার ছিল মাত্র ৪০ রান। কিন্তু ৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় বাংলাদেশ। তবে ওই প্রাথমিক আঘাত অত অল্প রানের টার্গেটে কোনও সংশয়ের কাঁটা তৈরি করতে পারেনি।

আরও পড়ুন: India vs South Africa: ৭ উইকেট তুলে নজির শার্দূলের, ২২৯ রানে গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest