Virat Kohli Will Play His 500th Matches

Virat Kohli: ৫০০তম ম্যাচে বিরাট, দেখুন কিং কোহলির রেকর্ড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইতিহাস তৈরির পথে বিরাট কোহলি। পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নেমে বিরাট তাঁর কেরিয়ারের ৫০০ তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামবেন।(Virat Kohli Will Play His 500th Matches)

চতুর্থ ভারতীয় ও বিশ্ব ক্রিকেটে দশম ক্রিকেটার হিসেবে এই নজির তৈরি করবেন কিং কোহলি। স্পর্শ করবেন সচিন তেন্ডুলকর, মহেন্দ্র সিং ধোনি ও রাহুল দ্রাবিড়ের রেকর্ড। কেরিয়ারের প্রায় শেষের দিকে এলেও বিরাট কোহলি এখনও তিন ফরম্যাটেই দাপটের সঙ্গে খেলছেন।

কোহলি প্রসঙ্গে কথা বলতে গিয়ে রাহুল দ্রাবিড় বলেন, ‘এটা দারুণ বিষয়। ও আমাদের এই দলেরই অনেকের জন্য তো বটেই, দেশের বহু অল্পবয়সি ছেলে, মেয়েদের জন্য অনুপ্রেরণা। পরিসংখ্যানই তো ওর দক্ষতার প্রমাণ দেয়। কেবল পরিসংখ্যান দেখলেই ও কত বড় মাপের ব্যাটার, তা বোঝা যায়। মাঠের বাইরে ও ঠিক কতটা খাটাখাটনি করে, যেগুলো বাইরের কেউ দেখতে পায় না, তা একেবারে সামনে থেকে দেখার সৌভাগ্য হয়েছে আমার। এটাই তো ওকে ৫০০ ম্যাচ খেলতে সাহায্য করেছে। ও এখনও ভীষণ ফিট, প্রচুর এনার্জি রয়েছে ওর। ১২, ১৩ বছর ধরে ৫০০ ম্যাচ খেলার পরেও ওর মধ্যে যে মাঠে নামার উদ্দীপনাটা লক্ষ্য করা যায়, তা প্রশংসনীয়।’

কোহলির মতো রাহুল দ্রাবিড়ের দখলেও ভারতের হয়ে ৫০০ ম্যাচ খেলার কৃতিত্ব রয়েছে। সেই দ্রাবিড় এখন ভারতীয় দলের কোচ। তাঁর দাবি কোহলি নিজের কেরিয়ারে প্রচুর আত্মত্যাগ করেছেন এবং সেই কারণেই এতদিন ধরে তিনি শীর্ষস্তরে নিজের স্থান ধরে রাখতে সক্ষম হয়েছেন। ‘এটা (৫০০ ম্যাচ খেলা) দারুণ কৃতিত্বের এবং এর জন্য প্রচুর খাটাখাটনির প্রয়োজন। চোখের আড়ালে করা খাটাখাটনি এবং কেরিয়ারে প্রচুর আত্মত্যাগের জন্যই এই সাফল্য অর্জন করতে পেরেছেন কোহলি।

বিদেশি প্লেয়ারদের মধ্যে তালিকায় আছে শাহিদ আফ্রিদি, সনৎ জয়সূর্য, জ্যাক কালিসের মত প্লেয়াররা। ক্রিকেটের তিনটে ফর্ম্যাট মিলিয়ে কোহলি ৭৫টা সেঞ্চুরি করেছেন। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির সংখ্যার দিক থেকে রয়েছেন দ্বিতীয় স্থানে। শীর্ষে সচিন তেন্ডুলকর। তবে প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফর্ম্যাটেই ৫০ গড় নিয়ে খেলতে নামা প্রথম প্লেয়ারও তিনি। এতদিন কোহলি ছিলেন ৪৯০টা আন্তর্জাতিক ম্যাচ খেলার তালিকায়। তাঁর সঙ্গে ছিলেন স্টিভ ওয়া, মুথাইয়্যা মুরলিধরন, তিলকরত্নে দিলশান ও ইনজামাম উল হক। বিরাট এই ক্লাব থেকে এবার ৫০০-র ক্লাবে যোগ দেবেন।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest