ফের ‘ডিজিট্যাল সার্জিক্যাল স্ট্রাইক’ ভারতের, ব্যান আরও ১৫ চিনা অ্যাপ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শোনা যাচ্ছে শি জিংপিনের দেশের সেই ডিজিটাল স্ট্রাইকের আরও বিস্তার ঘটাচ্ছে কেন্দ্র। বুধবারই শোনা গেল, শাওমি (Xaiomi) এবং বাইদুর (Baidu) মতো জনপ্রিয় চিনা কোম্পানির মোবাইল অ্যাপও রয়েছে নতুন তালিকায়। এদের অ্যাপও নাকি নিষিদ্ধ বলে জানানো হয়েছে।

‘সার্বভৌমত্ব এবং জাতীয় নিরাপত্তার’ প্রেক্ষাপটে গত জুন মাসে মোট ৫৯টি চিনা অ্যাপ ভারতে নিষিদ্ধ করা হয়। এই তালিকায় ছিল বাইটডান্স-এর ভিডিয়ো শেয়ারিং অ্যাপ TikTok, আলিবাবা’র UC Browser এবং Xiaomi-র Mi Community অ্যাপগুলিও। গত কয়েক সপ্তাহে আরও প্রায় ৪৭টি চিনা অ্যাপের উপরে শাস্তির খাঁড়া নেমে আসে। এর মধ্যে এধিকাংশ নিষিদ্ধ অ্য়াপগুলির ক্লোন বা সাধারণ অন্য ভার্সান। দ্বিতীয় দফায় নিষিদ্ধ তালিকায় Tiktok লাইট, Helo লাইট, SHAREit লাইট, BIGO LIVE লাইট এবং VFY লাইট-এর মতো অ্যাপ ছিল।

আরও পড়ুন: আত্মনির্ভরতা!১১ হাজারের মধ্যে আসছে অসাধারণ অ্যান্ড্রয়েড টিভি আনছে Thomson

গত দিন দশকের মধ্যে যে সমস্ত চিনা অ্যাপ ভারতে ব্যান করা হয়েছে তার মধ্যে ফোটো এডিটর AirBrush, শর্ট ভিডিয়ো অ্যাপ Meipai, চিনের সংস্থার Meitu-এর মালিকানাধীন ক্যামেরা অ্যাপ BoXxCAM। প্রথম দফায় যে সমস্ত অ্যাপ নয়াদিল্লি ব্যান করেছিল তার মধ্যে Meitu ছিল। এছাড়া ইমেল সার্ভিস NetEase, QuVideo-এর মালিকানাধীন গেমিং অ্যাপ Heroes War এবং SlidePlus। এর আগে Xiaomi-র Mi Community অ্যাপ করা হয়েছিল। এবার Mi Browser Pro ব্যান করা হয়েছে। নিষেধের তালিকায় আর কিছুটা দীর্ঘ। যেখানে জায়গা করে নিয়েছে Baidu Search এবং Search Lite-এর মতো অ্যাপও।

গত জুন মাসের মতো পরবর্তী সময়ে চিনা অ্যাপ ব্যান করার বিষয়টি প্রকাশ্যে আনেনি সরকার। এই বিষয়ে ভারত সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের তরফেও কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। অ্যাপ ব্যানের ভারত সরকারের সিদ্ধান্ত সম্পর্কে কোনও মন্তব্য করতে অস্বীকার করেছে চিনা সংস্থা Baidu। অন্যদিকে, ভারতের জন্য দায়িত্বপ্রাপ্ত Xiaomi-র মুখপাত্র বলেছেন, তাঁরা সমস্ত পরিবর্তিত পরিস্থিতি অনুধাবন করছেন এবং সঠিক সময়ে পদক্ষেপ করা হবে।

আরও পড়ুন:  একাধিক দেশে টিকটকের মালিক হচ্ছে মাইক্রোসফট, চুক্তি মাস দেড়েকের মধ্যেই !

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট ক্লিক করুন এখানে – https://t.me/thenewsnest

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest