‘কেন্দ্র-রাজ্যের গাফিলতি রয়েছে ’, পরিযায়ী-দুর্দশা মানল সুপ্রিম কোর্ট, শুনানি বৃহস্পতিবার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি : পরিযায়ী শ্রমিকদের দুর্দশার কারণ জানতে চেয়ে কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলিকে নোটিস পাঠাল দেশের সর্বোচ্চ আদালত।মঙ্গলবার বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। 

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে এবং তাঁদের সংকট কাটাতে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি কী কী পদক্ষেপ গ্রহণ করেছে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাইল সুপ্রিম কোর্ট। আগামী দুদিনর মধ্যে এই সংক্রান্ত যাবতীয় তথ্য আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তারপর আগামী বৃহস্পতিবার ওই মামলার পরবর্তী শুনানি হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: লাদাখে চিনা আগ্রাসন , ডোভাল-রাওয়াতদের নিয়ে জরুরি বৈঠক মোদীর

সংবাদ সূত্রের খবর বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সঞ্জয় কিষান কৌল ও বিচারপতি এম আর শাহের বেঞ্চ এদিন বলেছে, কেন্দ্র ও রাজ্য়গুলো এ বিষয়ে অবহেলা করেছে। একইসঙ্গে পরিযায়ী শ্রমিকদের যাতায়াতের ব্য়বস্থা, খাবার, আশ্রয়ের জন্য় অবিলম্বে পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র ও রাজ্য়গুলোকে।

আগামী ২৮ মে এ মামলার পরবর্তী শুনানি ধার্য করা হয়েছে। পরিযায়ী শ্রমিকদের ইস্য়ুটিতে সাহায্য়ের জন্য় সলিসিটর জেনারেল তুষার মেহতাকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। পরিযায়ী শ্রমিকদের দুর্দশা নিয়ে স্বত:প্রণোদিত ভাবে এই মামলাটি গ্রহণ করেছে সুপ্রিম কোর্ট।শীর্ষ আদালত আজ (মঙ্গলবার) বলেছে যে, “আমরা দেশের বিভিন্ন স্থানে আটকা পড়া পরিযায়ী শ্রমিকদের সমস্যা ও দুর্দশার বিষয়ে  জানতে স্বতঃপ্রণোদিত হয়ে এই মামলাটি গ্রহণ করেছি।”

আরও পড়ুন: করোনা আতঙ্কের মধ্যেই অসমে হড়পা বানে বিধ্বস্থ ৩০,০০০ মানুষ,নষ্ট ৫৭৯ হেক্টর ফসল

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest