As Russia bombs Ukraine, this pic from Kyiv metro station melts our hearts

Ukraine-Russia Conflict: বিদায়-মুহূর্ত! যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের মেট্রো স্টেশনে নীরব যুগলের ছবি ভাইরাল…

রাশিয়ার একের পর এক হামলায় বারুদের গন্ধে ভরে গেছে পথঘাট, তখনই যুদ্ধের বিপরীতে একটি ছবি যুদ্ধের বিরুদ্ধে ছড়ালো প্রেমের রঙ।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের মাঝে ফেসবুকে হঠাৎ ভাইরাল হয়ে গিয়েছে এক জুটির বিদায়-মুহূর্তের ছবি। দু’জনে দু’জনের দিকে নিষ্পলকভাবে তাকিয়ে রয়েছেন। সেই দৃষ্টিতে লুকিয়ে রয়েছে কত না বলা প্রতিশ্রুতি। আর রয়েছে অনিশ্চয়তা। সারাবিশ্বের সমস্ত অনিশ্চয়তা যেন সেই মেয়েটির চোখে ধরা পড়েছে।

রাশিয়ার (Russia) হামলার পর ইউক্রেন বাস্তবেই মৃত্যুপুরী। পুতিনের বাহিনীর লাগাতার ক্ষেপণাস্ত্র বর্ষণে প্রাণ যাচ্ছে মানুষের। পালটা মার দিচ্ছে ইউক্রেনের সেনাও। এখনও পর্যন্ত সরকারি হিসেবে মৃত্যু হয়েছে ৩০০ জনের। মৃতের আসল সংখ্যা না জানি কত! সে দেশের ২৩টি প্রদেশে হামলা চালিয়েছে রাশিয়া। যুদ্ধবিমান থেকে ফেলা হচ্ছে ভয়ঙ্কর বোমা। যে আকাশে পাখি ওড়ে, সেই অনন্ত আকাশ ঝলসে যাচ্ছে বারুদ-আগুনে। আজাকিভ বন্দরে হামলা হয়েছে।

খারকভ শহর এবং আজাকিভ বন্দরে লাগাতার বিস্ফোরণে মৃত্যু হয়েছে ১০ জন নিরীহ নাগরিকের। ভেঙে পড়ছে একের পর এক বসতি, বাড়িঘর। মানুষের তৈরি অস্ত্রে মরছে মানুষ! একজন মানুষের মৃত্যু মানে কতগুলি সম্পর্কের মৃত্যু? কত না বলা কথা, স্বপ্ন, প্রেম! ওঁরা শেষবার দেখা করতে এসেছিলেন কিয়েভ শহরের ওই মেট্রো স্টেশনে! পিছনে থমকে যাওয়া বিষ-নীল ট্রেন!

এই দৃশ্য চোখ এড়ায়নি বিশ্ববাসীর। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিটি শেয়ার করেছেন একারণেই। ছবিটি এক আন্তর্জাতিক সংবাদ সংস্থার সাংবাদিকের তোলা। ছবির ক্যাপশন কবি মাহমুদ দারবিশের কবিতার কিছু লাইন। রাশিয়া-ইউক্রেনের রাজনৈতিক সঙ্ঘাতের জেনে যে নৃশংসতার ছবি চারদিকে ছেয়ে গিয়েছে, তার মাঝে এই ভালবাসার ছবি যেন মানবতার একমাত্র আশার আলো।
যে সংঘাতের ক্ষত বিশ্বে ছড়িয়ে যাচ্ছে যে নৃশংসতা প্রতিনিয়ত পৃথিবীকে গ্রাস করতে চাইছে তার বিপরীতে এই ছবি যেন এক অবিস্মরণীয় দলিল