West bengal kolkata permitted period for the use of green crackers

Green Fire Crackers: কালীপুজোয় কখন বাজি ফাটাবেন? সময় বেঁধে দিল রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আলোর উৎসব দীপাবলিতে (Diwali 2022) পরিবেশবান্ধব বাজি পোড়াতে হবে। বিজ্ঞপ্তি জারি করে জানাল পরিবেশ দফতর ও ওয়েস্ট বেঙ্গল পলিউশন কন্ট্রোল বোর্ড। বাজি পোড়ানোর জন্য নির্দিষ্ট সময়ও বেঁধে দেওয়া হয়েছে। জানিয়ে দেওয়া হয়েছে, নিয়মের অন্যথা হলে তা শাস্তিযোগ্য হিসাবেই বিবেচিত হবে।

কোন কোন সময়ে বাজি পোড়ানো যাবে? পরিবেশ দফতর ও ওয়েস্ট বেঙ্গল পলিউশন কন্ট্রোল বোর্ড বা দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী, দীপাবলির দিন দু’ঘণ্টা পরিবেশবান্ধব বাজি বা গ্রিন ফায়ার ক্র্যাকার্স পোড়ানো যাবে। রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত সেই সময় বেঁধে দেওয়া হয়েছে। এক্ষেত্রে কিউআর কোড যুক্ত আতসবাজি পোড়ানোর ক্ষেত্রেই ছাড়া দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

আরও পড়ুন: নভেম্বরের শুরুতেই রাজ্যে ফের ‘দুয়ারে সরকার’, কিন্তু থাকছে না ১০০ দিনের কাজের প্রকল্প

তবে শুধু দীপাবলি নয়, আসন্ন উৎসবের মরশুমে যাতে আতসবাজি পোড়ানোর মাধ্যমে কোনওভাবেই দূষণ না ছড়ায় সেজন্য সচেতন দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। ছটপুজোর দিন ভোর ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত এবং বড়দিন এবং নিউ ইয়ার সেলিব্রেশনে যথাক্রমে রাত ১১টা৫৫ মিনিট থেকে সাড়ে ১২টা পর্যন্ত আতসবাজি পোড়ার ক্ষেত্রে অনুমতি দেওয়া হয়েছে। এই সময়সীমা মানা না হলে তা আইনত অপরাধ বিবেচিত হবে।

ছটপুজোর দিনও দু’ঘণ্টা সবুজ বাজি বা গ্রিন ফায়ার ক্র্যাকার্স পোড়ানো যাবে, সকাল ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত।  আগামী ২৪ ও ২৫ অক্টোবর অর্থাৎ সোমবার কালীপুজোর দিন ও তার পরের দিন সন্ধ্যায়ও পরিবেশ ভবন খোলা থাকছে। বিস্তারিত জানতে ওয়েস্ট বেঙ্গল পলিউশন কন্ট্রোল বোর্ডের ওয়েবসাইটেও ক্লিক করতে পারেন।

আরও পড়ুন: Sitrang: ঘণ্টায় ১১০ কিমি বেগে ধেয়ে আসছে সিত্রাং, কোন কোন জেলায় পড়বে সবথেকে বেশী প্রভাব?

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest