Weather office forecasts rain for South Bengal districts

Weather: ঢুকল জলীয় বাষ্প, বাংলায় তাপমাত্রা নামতে পারে ২-৩ ডিগ্রি, শনি থেকেই বৃষ্টি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের জলীয়বাষ্প ঢুকল বাংলায়। আজ বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে কিছু জেলার তাপমাত্রা নামবে। আগামী ৭২ ঘন্টায় গাঙ্গেয় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলা এবং উপকূলের জেলার তাপমাত্রা গড়ে ২ থেকে ৩ ডিগ্রি নামতে পারে। শনিবার বিকেলের পর থেকে হাওয়াবদল হবে। গনগনে গরম থেকে বাঁচবে বঙ্গবাসী। শনিবার থেকেই বৃষ্টির সম্ভাবনা।

আলিপুরের তরফে জানানো হয়েছে, বৃষ্টিপাতের জেরে সাময়িক স্বস্তি মিলতে পারে। কমতে পারে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা। সে ক্ষেত্রে অস্বস্তিকর আবহাওয়া থেকে খানিক সুরাহা পেতে পারেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। তবে বৃষ্টির সম্ভাবনা থাকলেও আগামী দু-তিন দিন জেলাগুলিতে আগের মতোই তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার অতি তীব্র তাপপ্রবাহ চলবে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান এবং বীরভূমে।

হাওয়া অফিস জানাচ্ছে, উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে শুক্রবার। ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বাংলাদেশ এবং অসম, তামিলনাড়ু ও আরব সাগর সংলগ্ন এলাকায়। বিহার থেকে মণিপুর অবধি তৈরি হয়েছে অক্ষরেখা। এই অক্ষরেখা বাংলাদেশ ও অসমের উপর দিয়ে গেছে। এরই জেরে বৃষ্টির সম্ভাবনা আছে।

বৃহস্পতিবার কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৬.৬ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। বুধবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলে ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

বুধবারও তাপমাত্রায় রাজ্যের বাকি সব এলাকাকে টেক্কা দিয়েছে পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডা। সেখানে বুধে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫.২ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যে সেটিই সর্বোচ্চ। এ ছাড়া অতি তীব্র তাপপ্রবাহ হয়েছে মালদহ, বালুরঘাট, উলুবেড়িয়া, ডায়মন্ড হারবার, মেদিনীপুর, ক্যানিং, হলদিয়া, মগরা, পানাগড়, আসানসোল এবং ঝাড়গ্রামে।

পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং বাঁকুড়া জেলাতে তাপপ্রবাহ(heat wave) চলবে শনিবার অবধি। বেলা বাড়লে জেলাগুলিতে রীতিমতো লু বইবার সম্ভাবনা আছে।শনিবার তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে সাত জেলাতে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম মেদিনীপু,র পূর্ব ও পশ্চিম বর্ধমান এই সাত জেলায় লু বইবে। বাকি জেলাতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest