Amartya sen do not take bangabibhusan award

Amartya Sen: রাজ্য সরকারের ‘বঙ্গবিভূষণ’ সম্মান নিচ্ছেন না অমর্ত্য সেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বঙ্গবিভূষণ সম্মান নিচ্ছেন না অমর্ত্য সেন ৷ নোবেল জয়ী অর্থনীতিবিদের পরিবারের তরফে এমনটাই জানানো হয়েছে বলে সূত্রের খবর (Amartya Sen not Taking State Governments Banga Bibhushan Award) ৷

আগামিকালই রাজ্যের তরফে এই সম্মান অমর্ত্য সেনের হাতে তুলে দেওয়ার কথা ছিল। তবে আজ তাঁর পরিবার সূত্রে জানা গিয়েছে, বর্তমানে বিদেশে থাকায় রাজ্যের দেওয়া ওই পুরস্কার নিচ্ছেন না অমর্ত্য সেন। তবে ঠিক কী কারণে তিনি এই পুরস্কার নিচ্ছেন না, তা তাঁর পরিবারের তরফে স্পষ্ট করা হয়নি।

আরও পড়ুন: Hanskhali Murder: ডিভোর্সের আগের রাতে জোর বচসা, স্ত্রীকে গুলি করে খুন স্বামীর!

সোমবার রাজ্য় সরকারের তরফে ‘বঙ্গবিভূষণ’ সম্মান প্রদানের আয়োজন হয়েছে। অমর্ত্য সেনের পাশাপাশি নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কেও (Abhijit Vinayak Banerjee) সম্মান প্রদানের কথা। কিন্তু তার কয়েক ঘণ্টা আগে, অমর্ত্যর পরিবারের তরফে জানিয়ে দেওয়া হল যে, তিনি রাজ্য় সরকারের সম্মান নিচ্ছেন না। তিনি বিদেশে রয়েছেন বলে জানা গিয়েছে। কিন্তু ভার্চুয়াল মাধ্যমেও তো সম্মানগ্রহণ করা যেত! তাই সম্মান এড়িয়ে যাওয়া নিয়ে জল্পনা শুরু হয়েছে।

অমর্ত্যর এই সিদ্ধান্ত নিয়ে নমানা জল্পনা সামনে আসছে। কারণ এসএসসি দুর্নীতি মামলায়, একদিন আগেই গ্রেফতার হয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে নগদে ২১ কোটি ৯০ লক্ষ টাকা নগদ, ৭৬ লক্ষ টাকার গহনা। তার পরই অমর্ত্য  এবং অভিজিৎ বিনায়কদের বঙ্গবিভূষণ সম্মান বয়কট করার ডাক দেন সিপিএম-এর কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। তার পরই অমর্ত্য বঙ্গবিভূষণ নিচ্ছেন না বলে তাঁর পরিবারের তরফে জানানো হয়। যদিও এর কারণ খোলসা করেননি তাঁরা।

আরও পড়ুন: Monalisa Das : শিরোনামে পার্থ ‘ঘনিষ্ঠ’ আরও এক মহিলা! কে এই মোনালিসা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest