Counting of 4 seats in by-election of west Bengal assembly

WB Bypolls: উত্তরের ‘গেরুয়া-গড়ে’ বড় ধাক্কা বিজেপি-র, এ বার চার কেন্দ্রেই এগিয়ে তৃণমূল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের (West Bengal By Election) ফলঘোষণা আজ। নতুন করে বিধায়ক নির্বাচিত হবেন খড়দহ, গোসাবা, শান্তিপুর, দিনহাটা কেন্দ্রের। ভাগ্য নির্ধারণ রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, প্রাক্তন বিধায়ক উদয়ন গুহর। ৩০ অক্টোবর শান্তিপূর্ণভাবেই মিটেছে চার কেন্দ্রের ভোটগ্রহণ পর্ব। মঙ্গলবার কড়া নিরাপত্তার মধ্যে দিয়েই শুরু হয়েছে ভোটগণনা।

২০২১ বিধানসভা নির্বাচনে তৃণমূল জেতার পর বিজেপি কর্মীদের ওপর হামলা, বাড়ি ঘর ভাঙচুরের একাধিক অভিযোগ উঠেছিল দিনহাটায়। এই বিষয়টিকে মাথায় রেখেই কমিশন দিনহাটা বিধানসভা কেন্দ্রে সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী – ২৭ কোম্পানি নিয়োগ করা হয়েছিল।  অপরদিকে, বিজেপির প্রার্থী ছিলেন কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক। যেহেতু এখানে নিশীথ প্রামাণিক ভোটে জিতেও সাংসদ পদকে বেছে নেন, তাই এটা খালি আসনে পরিণত হয়। এই কেন্দ্রের উপনির্বাচনে বিজেপি প্রার্থী অশোক মণ্ডল, বামফ্রন্ট প্রার্থী আব্দুর রউফ এবং তৃণমূল কংগ্রেস প্রার্থী উদয়ন গুহ৷

  • অষ্টম রাউন্ড শেষে ৬২ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে এগিয়ে গেলেন উদয়ন গুহ।

শান্তিপুর বিধানসভা উপনির্বাচনে দেখা গিয়েছে চতুর্মুখী লড়াই। শান্তিপুর কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী ব্রজকিশোর গোস্বামী। বিজেপি এই কেন্দ্রে নিরঞ্জন বিশ্বাসকে প্রার্থী করে। বামপ্রার্থী ছিলেন সৌমেন মাহাতো এদিকে শান্তিপুর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে রাজু পালকে প্রার্থী করে কংগ্রেস। উল্লেখ্য একুশের বিধানসভা নির্বাচনে শান্তিপুর বিধানসভা কেন্দ্রে বিজেপির হয়ে প্রার্থী হয়েছিলেন সাংসদ জগন্নাথ সরকার। তিনি তৃণমূল কংগ্রেস প্রার্থী অজয় দে-কে প্রায় ১৫ হাজারেরও বেশি ভোটে হারিয়ে বিধানসভায় জয়ী হন। কিন্তু পরে ১২ মে বিজেপির জগন্নাথ সরকার বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। বিধায়ক অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে তাঁর ইস্তফাপত্র জমা দিলে শান্তিপুর আসনটি বিধায়কশূন্য হয়ে পড়ে।

  • তৃতীয় রাউন্ড এর গণনা শেষে তৃণমূল প্রার্থী ব্রজ কিশোর গোস্বামী পেয়েছে ২০ হাজার ৪০৪ ভোট।বিজেপি প্রার্থী নিরঞ্জন বিশ্বাস তিনি পেয়েছেন ১১ হাজার ৩৯৬ ভোট। অর্থাৎ তৃতীয় রাউন্ড শেষে তৃণমূল কংগ্রেস শান্তিপুর উপনির্বাচনে ৯ হাজার ৮ ভোটে এগিয়ে।

প্রবল উত্তেজনার মধ্যে দিয়ে গত ৩০ অক্টোবর খড়দহে অনুষ্ঠিত হয়েছিল বিধানসভা উপনির্বাচন। অভিযোগ ওঠে, বিজেপি প্রার্থীর রক্ষীদের হাতে আক্রান্ত হয়েছিলেন প্রয়াত বিধায়ক কাজল সিনহার ছেলে আর্যদীপ। আবার খড়দহে ভুয়ো বাংলাদেশি ভোটার পাকড়াও করার অভিযোগ তুলেছিল বিজেপি।

  • প্রায় ১৪ হাজার ভোটে এগিয়ে গেলেন তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়।
  • নবম রাউন্ড শেষে গোসাবায় ৮২ হাজার ৩৮৭ ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী সুব্রত মণ্ডল।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest