Duare Sarkar gets Platinum award from Ministry of Electronics and Information Technology

Duare Sarkar: সেরার স্বীকৃতি পেল দুয়ারে সরকার, পুরস্কার দেবে কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্য সরকারের মুকুটে আরও একটি পালক। এবার দুয়ারে সরকার (Duare Sarkar) প্রকল্পকে সেরার স্বীকৃতি দিল কেন্দ্র। কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের পাবলিক ডিজিটাল প্লাটফর্ম ক্যাটেগরিতে প্ল্যাটিনাম পুরস্কার পেল পশ্চিমবঙ্গের দুয়ারে সরকার প্রকল্প।

রাজ্যের মানুষের কাছে আরও বেশি করে সরকারি পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েই ‘দুয়ারে সরকার’ প্রকল্প শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুয়ারে সরকার ক্যাম্পে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmi Bhandar), কন্যাশ্রী (Kanyashree), স্বাস্থ্যসাথী (Swasthya Sathi), খাদ্যসাথী সহ ২৭টি পরিষেবা পাওয়া যায়।

আরও পড়ুন: Bagtui: সিবিআই ক্যাম্পে ঝুলন্ত দেহ বগটুইকাণ্ডের মূল অভিযুক্তের! খুনের অভিযোগ করলপরিবার

সরকারের হিসাব অনুযায়ী এখন পর্যন্ত ৬.৬ কোটি মানুষকে দুয়ারে সরকারের পরিষেবা দেওয়া সম্ভব হয়েছে। রাজ্য জুড়ে আয়োজিত হয়েছে ৩ লক্ষ ৬১ হাজার দুয়ারের সরকারের ক্যাম্প। আগামী ৭ জানুয়ারি রাজধানীতে এই পুরস্কার রাজ্যের প্রতিনিধির হাতে তুলে দেওয়া হবে। দিল্লির বিজ্ঞান ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এই পুরস্কার প্রদান করবেন বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, রাজ্য সরকারের বিভিন্ন জনহিতকর প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল দুয়ারে সরকার প্রকল্প। রাজ্যের সাধারণ নাগরিকদের কাছে যাতে বিভিন্ন সরকারি পরিষেবা যাতে আরও সহজে পৌঁছে দেওয়া যায়, তা নিশ্চিত করতেই এই দুয়ারে সরকার প্রকল্প শুরু করা হয়েছিল। বিভিন্ন পাড়ায় পাড়ায় গিয়ে দুয়ারে সরকারের ক্যাম্প খোলা হয় এবং সেখান থেকে মানুষের বিভিন্ন সমস্যা সমাধান এবং পরিষেবা প্রদানের ব্যবস্থা করা হয়। এই গোটা ব্যবস্থাটাই করা হয় দুয়ারে সরকার পোর্টালের মাধ্যমে। দুয়ারে সরকারের জন্য রাজ্যের তরফে একটি মোবাইল অ্যাপও চালু করা হয়েছে। প্রসঙ্গত, দুয়ারে সরকার প্রকল্পের এই দফার শিবির ৫ ডিসেম্বর পর্যন্ত চলার কথা ছিল। পরবর্তী সময়ে তা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। অর্থাৎ, গোটা ডিসেম্বর মাস জুড়েই চলবে দুয়ারে সরকারের ক্যাম্প।

আরও পড়ুন: Smriti Irani: বঙ্গ সফরে এসে ডাল-পোস্তয় মধ্যাহ্নভোজ স্মৃতির, আর কী ছিল মেনুতে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest