Kurmi protest: Kurmi society in rail and road blockade

Kurmi Protest: কুড়মি জাতিকে এসটি তালিকাভুক্ত করতে হবে, আন্দোলনে স্তব্ধ ট্রেন, রেললাইনে বসেছে মেলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কুড়মিকে এসটি তালিকাভুক্ত করতে হবে। কুড়মি ভাষাকে অষ্টম তপশিলি ভাষা স্বীকৃতি দিতে হবে। তারই প্রতিবাদে মঙ্গলবার সকাল থেকে ৬ নম্বর জাতীয় সড়ক ও রেল অবরোধ কর্মসূচি কুড়মি সমাজের । রাজ্যের বিভিন্ন জেলায় শুরু হয়েছে বিক্ষোভ। আটকে পড়েছে ট্রেন। সেই রেললাইন ঘিরে মেলা বসল পুরুলিয়ায়।

মঙ্গলবার পুরুলিয়া জেলার কুস্তাউর স্টেশনে রেল অবরোধ করেছে কুড়মি সমাজের মানুষরা। একই সঙ্গে অবরুদ্ধ করা হয়েছে পুরুলিয়া-বরাকর রাজ্য সড়কও। জেলার বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ ভিড় করেছেন। স্তব্ধ হয়ে গিয়েছে সড়ক এবং রেল যোগাযোগ। ইতিমধ্যে বহু ট্রেন বাতিল ঘোষণা করেছে রেল। প্রবল জনসমাগমে পুরুলিয়া-২ ব্লকের রেললাইনে বসল মেলা। এই অবস্থায় জাতীয় সড়কের পাশে, স্টেশন যাওয়ার রাস্তায় বসে পড়েছেন পসরা নিয়ে বসে গিয়েছেন দোকানিরা। বিক্ষোভও হচ্ছে। আবার তেলেভাজা, চপ-মুড়ি, ঘুগনি, মিষ্টি এমনকি, মাছ-ভাতও খাওয়া চলছে। কাতারে কাতারে মানুষের ভিড় জমছে রেললাইনের উপর। তাই এই দোকানগুলিতে বিক্রিবাটাও ভালই হচ্ছে।

আরও পড়ুন: Rain: নাগাড়ে বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, মঙ্গলেও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বর্ষণের পূর্বাভাস জারি

পূর্ব রেলের টাটা খড়্গপুর মেল লাইনে সকাল থেকে কোনও ট্রেন চলাচল করছে না।  স্টিল এক্সপ্রেস, ইস্পাত এক্সপ্রেস এবং খড়্গপুর টাটা লোকাল বাতিল। ধানবাদ এক্সপ্রেস খেমাসুলিতে আটকে। সঙ্গে সঙ্গে ছয় নম্বর জাতীয় সড়ক অবরোধ করায় সমস্ত যান চলাচল বন্ধ হয়ে গিয়েছে। মূলত তিনটি দাবিকে সামনে রেখেই তাদের এই আন্দোলন কুড়মি জাতিকে ST তালিকাভুক্ত করা, কূড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তপশিলে অন্তর্ভুক্ত করা, ও সারনা ধর্মের সরকারি কোড চালু করা মূলত এই তিনটি দাবিকে সামনে রেখে তাদের আজকের এই আন্দোলন বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে ।

আন্দোলনকারীদের নেতা অজিত প্রসাদ মাহাতোর কথায়, ‘‘আমাদের এই কর্মসূচি তো পূর্ব নির্ধারিত কর্মসূচি। জনসাধারণের অসুবিধার কথা আমরা মানছি। তবে সরকার আমাদের দাবি না মানায় বাধ্য হয়ে এই পথ বেছে নিতে হয়েছে।’’ এ নিয়ে রেলের আদ্রা ডিভিশনের ম্যানেজার মণীশ কুমার বলেন, ‘‘এই অবরোধ শুধু পুরুলিয়ায় নয়, অনেক জায়গায় হচ্ছে। আমরা বিষয়টি দেখছি। অবরোধকারীদের সঙ্গে কথা বলা হচ্ছে।’’

আরও পড়ুন: বিজেপির রাজ্য নেতৃত্বের বৈঠকের মাঝেই বঙ্গে এলেন স্মৃতি ইরানি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest