Purulia People Lodged FIR Against Kurmi Leader Ajit Prasad Mahato

Purulia: দুর্গাকে নিয়ে কুমন্তব্য! কুড়মি নেতার মন্তব্যের জেরে আগুন জ্বলছে পুরুলিয়ায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অভিযোগ, দেবী দুর্গাকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেছিলেন তিনি (comment on Durga)। সেই ভিডিও ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। তারপরেই কুড়মি নেতা অজিতপ্রসাদ মাহাতোকে (Ajit Prasad Mahato) গ্রেফতারের দাবিতে পুরুলিয়ার একাধিক থানায় দায়ের হল এফআইআর।

অজিতপ্রসাদ মাহাতোর বক্তব্যের বিরোধিতা করেছে কুড়মিদের অন্যান্য সামাজিক সংগঠনগুলিও। জঙ্গলমহলের এই জেলার বিভিন্ন প্রান্তে প্রতিবাদে সামিল হয়েছে বিভিন্ন দুর্গোৎসব ও রাবণ দহন কমিটি। এরপর রবিবার পাল্টা মিছিল বার করা হয় আদিবাসী কুড়মি সমাজের পক্ষ থেকেও। সেই নিয়ে পুলিশের সঙ্গে বচসা বাঁধে তাদের। গ্রেফতার করা হয় একাধিক জনকে।

বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সহ ধর্মীয় সংগঠনগুলি শনিবার বিক্ষোভ দেখায় পুরুলিয়া সদর সহ জেলার একাধিক থানায়। এমনকি বিক্ষোভের আঁচ পৌঁছে যায় জেলা পুলিশ সুপার কার্যালয়েও। আদিবাসী কুড়মি সমাজের মূল মানতা (প্রধান নেতা ) অজিতপ্রসাদ মাহাতোর বিরুদ্ধে এরপর বিভিন্ন থানায় অভিযোগ দায়ের করা হয় রবিবার।

আরও পড়ুন: Abhishek Banerjee: ‘ইন্ডিয়া’র প্রথম কো-অর্ডিনেশন বৈঠকের দিনই ইডির তলব! অভিষেকের নিশানায় ‘৫৬ ইঞ্চির ছাতি’

এই ঘটনায় বিভিন্ন রাজনৈতিক দল থেকে ধর্মীয় ও সামাজিক সংগঠন অজিত মাহাতোকে গ্রেপ্তারের দাবির বিষয়ে সরব হওয়ার পর রবিবার এই বিষয়ে মুখ খুললেন বিভিন্ন রাজনৈতিক দলের প্রথম সারির নেতারা। বিজেপির জেলা সভাপতি বিবেক রাঙ্গা বলেন, “ব্যক্তিগত মতামত এভাবে প্রকাশ্যে বলা যাবে না। যার মধ্য দিয়ে কোন ধর্মের মানুষকে আঘাত করা হয়। এরকম নয় যে কুড়মি জনজাতির মানুষ জন দুর্গাপূজা করেন না। সনাতন ধর্ম থেকেই সব কিছু এসেছে।” পুরুলিয়া জেলা কংগ্রেস সভাপতি নেপাল মাহাতো বলেন, “যে যার বিশ্বাস নিয়ে থাকুক। কেউ কাউকে যেন আঘাত না করেন।”

পুরুলিয়া জেলা তৃণমূলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তথা পুরুলিয়া জেলা পরিষদের সহ-সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায় বলেন, “কুড়মি জনজাতির মানুষজনের প্রতি আমাদের সম্মান রয়েছে। তাঁদের আবেগকে আমরা মর্যাদা দিই। কিন্তু অজিতপ্রসাদ মাহাতো দেবী দুর্গাকে নিয়ে যে কু’কথা বলেছেন তা কোনোভাবে মেনে নেওয়া যায় না। শনিবার থেকে আমরা বলে আসছি তার গ্রেফতার চাই। সেই কারণেই থানায়-থানায় এফআইআর হচ্ছে।”

আরও পড়ুন: UNESCO World Heritage: শান্তিনিকেতনের মুকুটে নয়া পালক, ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা করল ইউনেস্কো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest