Rain Forecast In Kolkata And Other Parts Of South Bengal On Weekend

Weather Forecast: দক্ষিণবঙ্গের আকাশে ধেয়ে আসবে কালো মেঘ, বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পুজোর আগে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে পশ্চিমবঙ্গে। বর্থমানে বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্তটি একটি নিম্নচাপে পরিণত হবে। এর জেরে শনিবার এবং রবিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর আগে বৃহস্পতিবার ও শুক্রবারও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির হতে পারে।

চলতি বছরে বর্ষায় বৃষ্টি কার্যত ব্রাত্য দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সে ভাবে ভারী বৃষ্টি হয়নি কলকাতাতেও। কয়েক দিন আগে বঙ্গোপসাগরে নিম্নচাপের দরুন কিছুটা বৃষ্টি পেয়েছিল দক্ষিণের জেলাগুলি। কিন্তু নিম্নচাপ কাটতে আবারও গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। এই পরিস্থিতিতে নতুন করে নিম্নচাপ তৈরি হলে, গরম থেকে খানিকটা স্বস্তি মিলতে পারে বলে আশা করা হচ্ছে।

এই মুহূর্তে মৌসুমী অক্ষরেখা বালাসোর হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এরই মাঝে আজকেই বঙ্গোপসাগরের উপর অবস্থিত ঘূর্ণাবর্ত পরিণত হতে পারে নিম্নচাপে। পূর্ব-মধ্য এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর এই নিম্নচাপ ঘনিয়ে আসবে বলে মনে করা হচ্ছে। এর জেরে ১০ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। এই বৃষ্টি চলবে ১২ বা ১৩ তারিখ পর্যন্ত।

আরও পড়ুন: Sehgal Hossain: জেলেও অনুব্রতের ছায়াসঙ্গী সায়গল, ওষুধ খাওয়া থেকে শরীরের যত্ন- দায়িত্ব তাঁর কাঁধে

উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া শুক্রবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

শনিবার থেকে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত হতে পারে। এই বৃষ্টির রেশ আগামী সোমবার এবং মঙ্গলবার পর্যন্ত চলতে পারে। বৃহস্পতিবার কলকাতায় দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে। তিলোত্তমা ও আশেপাশের এলাকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৪ ডিগ্রি এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে৷ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশের উপর থাকতে পারে।

আরও পড়ুন: CBI Raid: এবার মন্ত্রী মলয় ঘটকের বাড়িতে সিবিআই হানা, দুটি বাড়ি ঘিরে ফেলল কেন্দ্রীয় বাহিনী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest