Sandeshkhali: President’s Rule only alternative: NCW chief on Sandeshkhali crisis, TMC says please go Manipur

Sandeshkhali: সন্দেশখালিতে রাষ্ট্রপতি শাসনের দাবি NCW চেয়ারপার্সনের, ‘মণিপুর নিয়ে নীরব কেন? প্রশ্ন পালটা তৃণমূলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুদিনের রাজ্য সফরে জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা।  সোমবার সকালে নদী পেরিয়ে ধামাখালি পৌঁছন তিনি। মাঝেরপাড়া, পুকুরপাড়া-সহ একাধিক এলাকায় ঘোরেন তিনি। গ্রামের মহিলাদের সঙ্গে কথা বলেন। প্রত্যেকের কাছ থেকে সমস্যার কথা শোনেন। রেখা শর্মার দাবি, নির্বাচন পরবর্তী সময়েও ঠিক একইভাবে মহিলাদের উপর নির্যাতনের অভিযোগ পেয়েছেন। পুলিশের দ্বারস্থ হয়েছেন নির্যাতিতা। তা সত্ত্বেও কোনও ব্যবস্থা নেয়নি পুলিশ। বিনা কারণে নির্যাতিতার পরিবারের সদস্যদেরও গ্রেপ্তার করা হয় বলেও অভিযোগ। সন্দেশখালিতে পুলিশের ভূমিকার তীব্র নিন্দা করেন রেখা শর্মা। মহিলারা নির্যাতনের শিকার বলে উল্লেখ করে রাষ্ট্রপতি শাসনের পক্ষে জোরালো সওয়াল করেন তিনি।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রথমেই তিনি আঙুল তোলেন পুলিশের দিকে। পুলিশের গাফিলতির অভিযোগ তুলে তিনি বলেন, ‘পুলিশ কী শুধুই আক্রান্তদের পরিবারের লোকজনকে হেনস্থা করার জন্য? এখনও মূল অভিযুক্তকে ধরা যায়নি। আমি সন্দেশখালি যাচ্ছি। মহিলারা চাইলেই আমাদের সঙ্গে কথা বলতে পারেন। এঁদের সঙ্গে কথা বলার পর আমি রাজ্যপালের সঙ্গে কথা বলব। প্রয়োজনে রাষ্ট্রপতির সঙ্গে কথা বলব’। রেখা শর্মার সন্দেশখালি যাত্রার মধ্যেই তোপ দাগলেন রাজ্যের মন্ত্রী শশী পাঁজা। জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন কলকাতা এসে সন্দেশখালির পর চোপড়া যাবেন কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্যের নারী, শিশু এবং সমাজকল্যাণ মন্ত্রী।

চোপড়ার চেতনাগাছে বিএসএফ নিয়ন্ত্রিত এলাকায় গত সোমবার মাটি চাপা পড়ে চার শিশুর মৃত্যু হয়। ভারত-বাংলাদেশ সীমান্তে দাসপাড়া গ্রাম পঞ্চায়েতের চেতনাগাছ এলাকায় বিএসএফ একটি নর্দমা কাটছিল বলে স্থানীয় সূত্রে জানা যায়। সেখানেই খেলা করছিল শিশুরা। আচমকাই ধস নেমে দুর্ঘটনা ঘটে। মাটির নীচে চাপা পড়ে চার শিশু। বিএসএফ জওয়ানেরা তাঁদের উদ্ধার করে চোপড়ার স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান। কিন্তু শেষরক্ষা হয়নি। সেখানেই চার শিশুকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা। এ নিয়ে বিএসএফের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে আন্দোলনে নেমেছে তৃণমূল। সেই ঘটনা খতিয়ে দেখতে রেখা চোপড়া যাবেন কি না, তা নিয়েই প্রশ্ন তুলেছেন শশী।

শশী বলেন, ‘‘অমিত মালব্যর নেতৃত্বে থাকা বিজেপির আইটি সেল আমাদের মা সারদাকে নিয়ে নিন্দনীয় এবং অবমাননাকর ব্যঙ্গচিত্র পোস্ট করেছে। যে হেতু রেখাজি আপনি এখন কলকাতায় আছেন, তাই আপনার বিষয়টি জানা উচিত এবং বিবেচনা করে সমস্যাগুলির সমাধান করা উচিত।’’

জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সনের সন্দেশখালি সফরের নেপথ্যে রাজনৈতিক উদ্দেশ্যই দেখছে তৃণমূল। কেন মণিপুরে না গিয়ে বাংলার সন্দেশখালি পরিস্থিতি পরিদর্শনে রেখা শর্মা, কেনই বা মণিপুরের অশান্তি ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদত্যাগের দাবি তুললেন না তিনি, প্রশ্ন রাজ্যের নারী ও শিশুকল্যাণ মন্ত্রী শশী পাঁজার।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest