Starting across the state, the money of the tab is distributed, 10 thousand rupees is falling in the account of the students

রাজ্যজুড়ে শুরু ট্যাবের অর্থ বিলি, ছাত্রছাত্রীদের অ্যাকাউন্টে পড়ছে ১০ হাজার টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ছাত্রদের জন্য আরও একবার কল্পতরুর ভূমিকায় অবতীর্ণ মমতা বন্দ্যোপাধ্যায়। এবার মাসের শুরুতেই অ্যাকাউন্টে অ্যাকাউন্টে ঢুকছে ১০ হাজার টাকা করে। ৭ লক্ষের বেশি পড়ুয়া পাচ্ছেন এই টাকা! কারা কোন শর্তে পাচ্ছে এই অর্থ, কতজন মোট টাকা পেল এখনও পর্যন্ত, বিস্তারিত জানুন সব তথ্য-

  • চলতি মাসের শুরুতেই ট্যাব কেনার জন্য রাজ্য সরকারের তরফে ৭২২ কোটি টাকারও বেশি অর্থ দেওয়া হল রাজ্যের ছাত্র-ছাত্রীদের।
  • রাজ্যে এই শিক্ষাবর্ষে এখনও পর্যন্ত সাত লক্ষ ২২ হাজার ৫৮১ জন পড়ুয়াকে ট্যাব কেনার টাকা দিয়েছে রাজ্য সরকার। গত ৪ সেপ্টেম্বর পর্যন্ত এমনটাই হিসেবে উঠে এসেছে বলেই স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর।
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উচ্চমাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের ট্যাব কেনার জন্য ১০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেন। গত বছর থেকেই ছাত্র-ছাত্রীদের ট্যাব কেনার টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছিল। এ বছরে সেই টাকা দেওয়া শুরু হল সেপ্টেম্বরে।
  • গত ২ রা সেপ্টেম্বর থেকে ৪ ঠা সেপ্টেম্বর পর্যন্ত ৭ লক্ষের বেশি পড়ুয়াদের টাকা দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।
  • বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক প্রধান শিক্ষিকাদের থেকে উচ্চমাধ্যমিকে ছাত্র-ছাত্রীদের যাবতীয় তথ্য স্কুল শিক্ষা দপ্তর চেয়ে পাঠায়। সেই মোতাবেক স্কুল শিক্ষা দপ্তরের কাছে রাজ্যব্যাপী বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক প্রধান শিক্ষিকার উচ্চমাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের বিস্তারিত তথ্য পাঠায়।
  • সেই হিসেব ধরেই এত সংখ্যক পড়ুয়াদের ট্যাবের টাকা দিল রাজ্য সরকার বলেই সূত্রের খবর।

আরও পড়ুন: সৈকত শহরে আতঙ্ক! দিঘায় প্রবল জলোচ্ছ্বাস, গার্ডওয়াল টপকে ভাসল বাজার -উপকূলের গ্রামগুলি

২০২০ সালে ট্যাব কেনার টাকা পড়ুয়াদের অ্যাকাউন্টে ঢুকেছিল ২০২১ সালের জানুয়ারি মাসে। তাতে সমালোচনাও হয়েছিল ব্যাপক। প্রশ্ন ওঠে, এত দেরি করে ট্যাবের টাকা পেলে পরীক্ষার্থীরা কীভাবে উচ্চ মাধ্যমিকের প্রস্তুতি চালাবে? যদিও করোনাভাইরাস রাজ্যে বৃদ্ধি পাওয়ায় শেষ পর্যন্ত অবশ্য উচ্চ মাধ্যমিক পরীক্ষাই বাতিল হয়ে যায়।

করোনাভাইরাসের রক্তচক্ষুতে প্রায় দু’বছর ধরে স্কুল বন্ধ রয়েছে। পঠনপাঠন চলছে অনলাইনে। কিন্তু অনেক পড়ুয়াই আছে যাদের কাছে স্মার্টফোন নেই। এই সমস্যার কথা জানতে পেরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, দ্বাদশ শ্রেণির সব ছাত্রছাত্রীকে ট্যাব কেনার জন্য টাকা দেওয়া হবে। ট্যাব কেনার টাকা প্রতি বছরেই পাবেন দ্বাদশের পড়ুয়ারা। কথা রাখলেন মুখ্যমন্ত্রী। আর তাতেই আপ্লুত ছাত্রছাত্রীরা। রাতারাতি এই সমস্যার সমাধান হয়েছে মুখ্যমন্ত্রীর উদ্যোগে।

আরও পড়ুন: বিতর্ক এড়াতে সতর্ক নবান্ন, মুর্শিদাবাদ জেলা ও ভবানীপুরে বন্ধ ‘লক্ষীর ভাণ্ডার’ সহ ১৮ প্রকল্প

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest