West Bengal Government opposed general strike on 28 and 29 March, A press note releases

Strike: ২৮-‌২৯ মার্চ দেশজুড়ে ধর্মঘট, অনুপস্থিত থাকলে কাটা যাবে বেতন, নির্দেশ নবান্নের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে আগামী ২৮ ও ২৯ মার্চ দেশজুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে বিভিন্ন ট্রেড ইউনিউয়ন সংগঠন। নরেন্দ্র মোদী সরকারের বিভিন্ন জনবিরোধী, শ্রমিক-কৃষি বিরোধী  নীতির বিরুদ্ধে ডাকা এই ধর্মঘট নিয়ে কড়া নির্দেশিকা দিল রাজ্য সরকার। ধর্মঘটের কারণে যাতে রাজ্যের জনজীবন, কাজ কোনওমতেই ব্যাহত না হয় তা নিয়ে কড়া নির্দেশিকা দিল নবান্ন।

শুক্রবার নবান্নের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, ২৮ ও ২৯ মার্চ রাজ্যের সমস্ত সরকারি ও সাহায্যপ্রাপ্ত সরকারি অফিস খোলা থাকবে। ওই দু’‌দিন কোনও কর্মী ছুটি নিতে পারবেন না। যদি কোনও কর্মী অনুপস্থিত থাকেন তাহলে বেতন কাটা যাবে।

তবে কেউ হাসপাতালে থাকলে, বাড়িতে অপ্রীতিকর কোনও ঘটনা ঘটলে কিংবা গুরুতর অসুস্থ হলে ছাড় পাওয়া যাবে। এছাড়া যাঁরা মাতৃত্বকালীন ছুটিতে, শিশু দেখভালের ছুটিতে বা আর্নড লিভে আছেন, তাঁরা ছাড় পাবেন। তবে সেক্ষেত্রে ২৫ মার্চের আগে সেই ছুটির অনুমোদন থাকতে হবে।

নতুন শ্রম আইন, সরকারি খাতের উদ্যোগের বেসরকারিকরণ এবং কেন্দ্রের অন্যান্য নীতির বিরোধিতা করে ট্রেড ইউনিয়নের জয়েন্ট কমিটি (জেসিটিইউ) সোমবার এবং মঙ্গলবার দুই দিনের দেশব্যাপী সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে। যাদের মধ্যে মধ্যে রয়েছে সিআইটিইউ, আইএনটিইউসি, এআইটিইউসি, এইচএমএস, এআইইউটিইউসি, টিইউসিসি, সেবা, এআইসিসিটিইউ, এলপিএফ, ইউটিইউসি এবং বিভিন্ন ক্ষেত্রে কর্মচারী ফেডারেশন ও অ্যাসোসিয়েশনসমূহ। যৌথ মঞ্চের ১২ দফা দাবির মধ্যে রয়েছে কৃষকদের বিভিন্ন দাবিও। তাদের কয়েকটি দাবি, শ্রম কোড আইন বাতিল,সংযুক্ত কিষান মোর্চার ৫ দফা দাবি কার্যকর, জাতীয় আর্থিক নীতির নামে ঢালাও বেসরকারিকরণ চলবে না। করোনার কারণে এক মাস পিছিয়ে হচ্ছে এই ধর্মঘট।

এদিকে শনি ও রবি ব্যাঙ্ক বন্ধ। তারপর সোম ও মঙ্গলবার ধর্মঘটের ফলে ব্যাঙ্কিং পরিষেবাতেও ব্যাপকভাবে প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest