Jamai Sasthi: BengalWb Govt Announced A Half Day Holiday On Jamaishashti

Jamai Sasthi : সরকারি কর্মচারীদের ‘উপহার’, জামাইষষ্ঠীতে হাফ ডে ছুটি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জামাইদের জন্য সুখবর। জামাইষষ্ঠী (Jamai Sashti 2023) উপলক্ষে রাজ্যে অর্ধদিবস ছুটি ঘোষণা করল নবান্ন। রাজ্য সরকারের (West Bengal Govt) সমস্ত দফতরে আগামী ২৫ মে অর্থাৎ বৃহস্পতিবার অর্ধদিবস ছুটি থাকবে। বেলা ২টোর পর আর কাজ করতে হবে না সরকারি কর্মচারী জামাইদের।

আজ, মঙ্গলবার এই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অর্থ দফতর। সেই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, জামাইষষ্ঠী উপলক্ষ্যে রাজ্যের সব সরকারি দফতরে অর্ধদিবস ছুটি থাকবে। এমনকী রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও ছুটি থাকবে আগামী বৃহস্পতিবার। রাজ্য সরকারের সমস্ত দফতর এবং অধীনস্থ সংস্থাগুলিতেই ছুটি থাকবে জামাইষষ্ঠীতে।

২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ক্ষমতায় আসার পর থেকে জামাইষষ্ঠীর দিন রাজ্যে সরকারি দফতরে অর্ধদিবস ছুটির কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর ২০২১ সালে পূর্ণ ছুটিই ঘোষণা করে নবান্ন। কিন্তু, এ বছর ফের একবার হাফ ছুটির নোটিশ জারি করেছে অর্থ দফতর।

আর একদিন পরেই জামাইষষ্ঠী। তার আগে বাজার আগুন। শাক-সবজি থেকে শুরু করে মাছ-মাংস সবেরই দাম বেশ চড়া। ইতিমধ্যেই বাড়ি-বাড়ি জামাই অ্যাপ্যায়নের তোড়জোড় তুঙ্গে।

অন্যদিকে, সরকারি কর্মচারীদের টিফিন ব্রেক নিয়ে একটি নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। এবার থেকে আর টিফিন ব্রেকে দফতরের বাইরে যেতে পারবেন না কর্মীরা। কর্মচারীরা যাতে কোনওরকম ঝুট ঝামেলায় না জড়িয়ে পড়েন, তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে। এই নিয়মের লঙ্ঘন হলে সংশ্লিষ্ট সরকারি কর্মীকে ওই দিনের জন্য অনুপস্থিত হিসেবে চিহ্নিত ধরা হবে।

অর্থ দফতরের নির্দেশিকা অনুযায়ী, টিফিন ব্রেকের সময় বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে সরকারি কর্মীদের। এই নিয়মগুলির মধ্যে রয়েছে যথাসময় হাজিরা দেওয়া, কাজের সময় অতিরিক্ত ঝামেলায় না জড়ানো, অফিস প্রধানের অনুমতি ছাড়া অফিসের বাইরে না যাওয়া।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest