Elon Musk stopped work from home

Elon Musk : ওয়ার্ক ফ্রম হোম বন্ধ করে দিলেন ইলন মাস্ক

টুইটার (twitter)কেনার পর থেকে এর নিয়মনীতিতে ব্যাপক পরিবর্তন এনেছেন এর নতুন মালিক ইলন মাস্ক(Elon Musk)। দায়িত্ব নেওয়ার কয়েকদিনের মধ্যেই ৩ হাজার ৭০০ কর্মী ছাঁটাই করেছেন। অন্য কর্মীদের কর্মঘণ্টা বাড়িয়ে ছুটি বন্ধ করেছেন। এরমধ্যেই আবার যাঁরা বাড়ি থেকে অফিস করছিলেন(work from home) তাদের অফিসে এসে কাজের নির্দেশ দিয়েছেন।

করোনা (corona) (covid 19)মহামারির সময় বাড়ি বসে কাজের নীতি চালু করেছিল টুইটার। এতদিন অনেক কর্মীই বাড়িতে বসে কাজ করছিলেন।ইলন মাস্কের পাঠানো এক ইমেইলে বলা হয়েছে, ‘সামনের রাস্তা কঠিন এবং সফল হওয়ার জন্য কঠোর পরিশ্রমের প্রয়োজন হবে।’

টুইটারের কর্মীদের কাছে পাঠানো ইমেইলে মাস্ক বলেছেন, বিশেষ পরিস্থিতি ছাড়া বাড়িতে বসে কাজ করার বিষয়টি গ্রহণযোগ্য হবে না। বিশেষ ক্ষেত্রগুলো তিনি নিজে খতিয়ে দেখবেন। গতকাল বৃহস্পতিবার থেকেই টুইটারের (twitter) সপ্তাহে কমপক্ষে ৪০ ঘণ্টা কাজের নিয়ম কার্যকর হওয়ার কথা।

টুইটারের পক্ষ থেকে জানানো হয়েছে, এ প্ল্যাটফর্মটি থেকে অনেক বিজ্ঞাপনদাতা সরে গেছেন। ফলে এর আয় ব্যাপকভাবে কমে গেছে। টুইটারের বেশির ভাগ আয় আসে বিজ্ঞাপন থেকে। প্রতিষ্ঠানটি প্রতিবছর বিজ্ঞাপন থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয় করে।

কর্মী ছাঁটাইয় করে ব্যয় সংকোচনের পাশাপাশি আয় বাড়াতে অ্যাকাউন্টে নীল টিক বা ভেরিফায়েড সেবা চালু করেছে ইলন মাস্কের (Elon Musk) টুইটার। যুক্তরাজ্যে এ সেবা চালু হয়ে গেছে। এটি চালু রাখতে বাসে ৬ দশমিক ৯৯ মার্কিন ডলার করে দিতে হচ্ছে ব্যবহারকারীদের।