Sri Lanka issues ‘shoot-on-sight’ order to quell unrest

Sri Lanka Unrest:গণরোষে উত্তাল শ্রীলঙ্কা, হিংসা ঠেকাতে দেখা মাত্র গুলির নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ক্ষমতা পেয়েই কড়া হাতে বিক্ষোভ দমনে সক্রিয় হল শ্রীলঙ্কা ফৌজ। মঙ্গলবার সন্ধ্যায় সে দেশের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, হিংসা ঠেকাতে ‘দেখা মাত্র গুলির’ নির্দেশ দেওয়া হয়েছে সশস্ত্র বাহিনীকে।

সোমবার রাতে সদ্য প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়া মাহিন্দা রাজাপক্ষের পৈতৃক বাড়িতে আগুন লাগিয়ে দিল বিক্ষোভকারীরা। জ্বালিয়ে দেওয়া হল প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের বাড়িও। শাসকদলের মন্ত্রীদের একের পর এক বাড়িতে অগ্নিসংযোগ করে চলেছেন বিক্ষোভকারীরা। প্রাণভয়ে রাজাপক্ষে পূর্ব উপকূলের ত্রিঙ্কোমালি নৌঘাঁটিতে আশ্রয় নিয়েছেন খবর পেয়েই সেখানে শুরু হয়েছে বিক্ষোভ। বস্তুত, গত ৪৮ ঘণ্টার পরিস্থিতি দেখে শ্রীলঙ্কায় ফের গৃহযুদ্ধের আশঙ্কা দেখছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

আরও পড়ুন: Karachi University Blast: গাড়িতে বিস্ফোরণ, ৩ চিনা নাগরিক-সহ নিহত অন্তত ৪

ভয়ানক অর্থনৈতিক সঙ্কটের মুখে শ্রীলঙ্কা। দেশে জ্বালানির হাহাকার (Sri Lanka Unrest)। প্রায় বন্ধ পরিবহণ। খরচ বাঁচাতে ১০-১৩ ঘণ্টা লোডশেডিং করা হচ্ছে দেশ জুড়ে। দেশে খাদ্য, জ্বালানি ও ওষুধ পাওয়া যাচ্ছে না।এর আগে এপ্রিল মাসেও এমন ভয়ানক বিক্ষোভ শুরু হয়েছিল শ্রীলঙ্কায়। উন্মত্ত জনতাকে থামাতে লাঠি চালাতে, কাঁদানে গ্যাস ছুড়তে হয়েছিল পুলিশকে। এর পরেই দেশের অর্থমন্ত্রী জানিয়েছিলেন, আরও বছর দুয়েক আর্থিক সঙ্কটের মোকাবিলা করতে হতে পারে শ্রীলঙ্কাকে। তারপরেই ক্ষোভের আগুন জ্বলেছে দেশজুড়ে।

শাসকদলের সমর্থন এবং বিক্ষোভকারীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে সোমবার পাঁচ জনের মৃত্যু হয় শ্রীলঙ্কায়। আহত হন দুশো জনেরও বেশি। নিহতদের মধ্যে রয়েছেন এক জন পার্লামেন্ট সদস্যও। মঙ্গলবার সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখে সেনা এবং পুলিশের হাতে ক্ষমতা তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা সরকার।

আরও পড়ুন: Pulitzer Prize 2022: পুলিৎজার পেলেন চার ভারতীয়, মরণোত্তর সম্মান চিত্র-সাংবাদিক দানিশ সিদ্দিকিকে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest