Gardening Tips: Five tips and tricks to take care of house plants in winter

Gardening Tips: ঠান্ডায় ঝিমিয়ে পড়ছে গাছ? চাঙ্গা করুন ৫ উপায়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কনকনে ঠান্ডায় যে শুধু আমাদেরই সমস্যা হয় এমন নয়, কাহিল হয়ে পড়ে টবের গাছও (Gardening Tips)। একেই শীতে দিনের দৈর্ঘ্য কম। তার উপর কখনও আবহাওয়া শুষ্ক হয়ে যায়, কখনও আবার ঘন কুয়াশায় ঢেকে যায় চারপাশ। প্রকৃতির এমন আচরণে কখনও কখনও শুকিয়ে যায় মাটি। তাই ঘরের ভিতর, বাসার ছাদে কিংবা বারান্দায় রাখা টবের গাছগুলির অতিরিক্ত যত্ন নিতে হবে।

পর্যাপ্ত সূর্যালোক প্রয়োজন 

শীতে দিন ছোট থাকে। তাই বাড়ির গাছগুলো এমন স্থানে রাখুন যেন পর্যাপ্ত সূর্যালোক পায়। গাছের গায়ে সকালের রোদ লাগতে দিন। তবে শীত যদি অতিরিক্ত হয় তবে টবগুলো ঘরের ভেতরেই রাখুন। অর্থাৎ, যখনই রোদের দেখা মিলবে তখনই রোদে রাখতে চেষ্টা করবেন।

জল কম দিন

শীতে গাছ কম বাড়ে। তাই গরমকালের মতো এত জল দেওয়ার প্রয়োজন নেই। জল দেওয়ার আগে মাটি পরীক্ষা করে নিন। পাতার রং যদি হালকা হয়ে যায়, তবে জল না দিয়ে মাটি শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। সূর্যের আলোতে গাছ রাখুন।

আরও পড়ুন: Plant Care: ঝড়-বৃষ্টিতে ক্ষতি হতে পারে আপনার গাছের, যত্ন নেবেন কীভাবে?

ইনডোর প্ল্যান্টের যত্ন 

অনেকেই ঘরের ভেতর মানিপ্ল্যান্ট বা ক্যাকটাসের মতো গাছ রাখেন। ঘরে হিটার ব্যবহার করলে তার কাছাকাছি গাছ রাখতে পারেন। তবে গরম হলকা যেন না লাগে, সে কথা মাথায় রাখতে হবে।

ধুলোবালি পরিষ্কার রাখুন 

শীতের সময় বাতাসে প্রচুর ধুলোবালি থাকে। গাছের গায়ের বাড়তি ধুলো জমতে পারে। নিয়মিত ধুলোবালি পরিষ্কার করুন। এছাড়া অতিরিক্ত শীতে গাছ মরে যেতে পারে। এমন হলে গাছ খানিকটা ছেটে দিতে পারেন।

ঘরে তৈরি সার ব্যবহার করুন

শীতকালে বাড়িতে প্রচুর শাকসবজি আসে। এসব সবজির খোসা ফেলে না দিয়ে সেগুলি পচিয়ে তৈরি করতে পারেন সার। সঙ্গে মেশাতে পারেন ফেলে দেওয়া চা-পাতা ও ডিমের খোসা। এ সার বেশ উপকারী। দেখবেন, অল্পদিনে কোনও রাসায়নিক ছাড়াই সতেজ হয়ে উঠবে আপনার শখের গাছ।

আরও পড়ুন: Winter Gardening Guide: জেনে নিন শীতকালীন ফুলের গাছের পরিচর্যা ও রোগ প্রতিরোধ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest