Winter Foot Care Tips You Need to Know

শীতের শুরুতে ত্বক শুষ্ক হয়ে পড়ছে? জানুন পায়ের যত্ন কিভাবে নেবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীত পড়তে শুরু করেছে। এই সময় ত্বক শুষ্ক হয়ে পড়ে। তাই মুখের মতো পায়েরও যত্ন নেওয়া উচিত। কী ভাবে নেবেন পায়ের যত্ন?

১) সপ্তাহে একদিন বা দু’দিন বাড়িতেই করতে পারেন পেডিকিয়োর। গরম জলে শ্যাম্পু মিশিয়ে, কিছু ক্ষণ পা ডুবিয়ে রাখুন। শ্যাম্পু ছাড়াও মেশাতে পারেন মধু। মধু এই শীতে আপনার পায়ের ত্বককে নরম রাখবে।

২) রাতে শুতে যাওয়ার আগে অবশ্যই পায়ে ফুট ক্রিম বা ময়েশ্চারাইজার মেখে শুতে ‌যান।

৩) স্নানের পর পায়ে মাখতে পারেন অলিভ অয়েল। তেল আপনার ত্বককে শুষ্ক হতে দেয় না।

৪) শীতকালে অনেকেরই পা ফাটে। গ্লিসারিনের মধ্যে জল মিশিয়ে পায়ে লাগালে পা ফাটা কমে।

৫) শীতের সময় বাড়িতে মোজা পরে থাকা উচিত। এতে পায়ের ত্বক কম রুক্ষ হয়।

শুষ্ক আবহাওয়ায় গোড়ালির চামড়া ফেটে গেলে দেখতে যেমন খারাপ লাগে তেমনি আবার যন্ত্রণার চোটে হাঁটচলাও দুর্বিসহ হয়ে যায়। এদিকে তাপমাত্রার পারদ নিম্নমুখি হলেও এখনও তেমন ভাবে জাঁকিয়ে শীত পড়েনি শহরে। তাই শীতের রুক্ষ ও শুষ্কা আবহাওয়ার কারণ গোড়ালির চামড়া ফেটে যাওয়ার আগেই ফাটা পা সারাতে এই ঘরোয়া কৌশলগুলো জেনে রাখুন।

পরিচর্যার প্রথমেই যে কাজটা করতে হবে সেটা হল ক্ষতস্থানে জমে থাকা ত্বকের মৃত কোষ ভাল করে পরিষ্কার করে ফেলা। এর জন্য ইষদুষ্ণ জলে মাইল্ড শ্যাম্পু কিংবা সাবানের গুড়ো ও সন্ধব লবন মিশিয়ে এতে পা দুটো চুবিয়ে দিন। কমপক্ষে দশ মিনিট পা ভিজিয়ে রেখে পিউমিক স্টোন কিংবা ক্যালুস রিমুভার দিয়ে ঘষে গোড়ালি পরিষ্কার করে ফেলুন। এর পর পরিচর্যা শুরু করুন।

গ্লিসারিন ও গোলাপ জল দিয়ে পায়ের যত্ন

গ্লিসারিন ত্বককে কোমল ও সতেজ  করে তোলে। অন্যদিকে গোলাপ জলে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটারি কার্যকারিতা রয়েছে।

নারকেল তেল ও অলিভ অয়েল দিয়ে পায়ের যত্ন

প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে রূপচর্চায় নারকেল তেল ভীষণ জনপ্রিয়। পা পরিষ্কার ও চকচকে রাখতে এবং ফাঙ্গাসের সংক্রমনের থেকে দূরে রাখতে এই ঘরোয়া কৌশল ভীষণ উপকারী। এটা প্রতিদিন ব্যবহার করলে ভাল ফল পাবেন।

নীম ও হলুদ দিয়ে পায়ের যত্ন নিন

গোড়ালির ফাটা যদি বেশি হয় এবং ফাটার কারণ চুলকানির হয় এবং পা ফুলে যায় সেক্ষেত্রে নীম ও হলুদ দিয়ে এই পরিচর্যা দারুণ কাজে আসবে। ন্যাচারাল অ্যান্টিসেপ্টিক হিসেবে নীম ও হলুদের জবাব নেই। পাশাপাশি অ্যান্টি বায়োটিক ও অ্যান্টি ইনফ্লেমেটারি কার্যকারিতা রয়েছে এই দু’টি উপকরণেই।

কীভাবে ব্যবহার করবেন-

নীম পাতা ভাল করে ধুয়ে বেটে নিন। এবার এতে সামান্য হলুদ মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রন ফাটা গোড়ালিতে লাগিয়ে নিন। অন্তত ৩০ মিনিট এটা গোড়ালিতে লাগিয়ে রেখে গরম জল দিয়ে পা ধুয়ে নিন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest