উপনির্বাচনে রণক্ষেত্র ঢাকা, যথারীতি শেষ হাসি হাসল আওয়ামি লিগ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলাদেশে উপনির্বাচনকে কেন্দ্র করে তৈরি হল ধুন্ধমার পরিস্থিতি। দেশের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের প্রয়াণের ফলে ঢাকা-১৮ আসনে উপনির্বাচন ছিল গত বৃহস্পতিবার। একই সঙ্গে উপনির্বাচন হয় সিরাজগঞ্জ-১ আসনেও। সকাল ৮টা থেকে শুরু হয় ভোটগ্রহণ। কিন্তু বেলা বাড়তেই পরিস্থিতি বদলে যায় রাজধানী ঢাকার। রাজধানীর ৯টি পৃথক জায়গায় অগ্নিসংযোগ ঘটানো হয় ১০ টি বাসে।

পুলিশের অনুমান, আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়ে উপনির্বাচনে অশান্তি ছড়ানোই ছিল মূল উদ্দেশ্য। তবে দিনের শেষে উপনির্বাচনে আওয়ামি লিগের প্রার্থী হাবিব হাসান বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৭৫ হাজার ৮২০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এসএম জাহাঙ্গীর হোসেন পেয়েছেন ভোট ৫ হাজার ৩৬৯।

আরও পড়ুন : শাহের প্রোফাইল পিকচার ওড়াল টুইটার, বিতর্কের মধ্যে ফের ফিরল ছবি

ঢাকা মহানগর পুলিশের উপ কমিশনার (মিডিয়া) ওয়ালিদ হোসেন বলেন, বৃহস্পতিবার বেলা ১২টা থেকে বিকাল সাড়ে ৪টার মধ্যে এসব ঘটনা ঘটে। তিনি জানান, “কয়েকটি জায়গায় যাত্রী সেজে বাসে উঠে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে।

আমরা সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করেছি। এর সাথে সরাসরি কারা জড়িত, কারা পরোক্ষভাবে এই নাশকতার কাজে মদত দিয়েছে, তাদের ব্যাপারে তদন্ত চলছে।” রাত পৌনে ৮টার দিকে ফের উত্তরার আজমপুরে যাত্রীবাহী বাসে আগুন দেয় দুষ্কৃতীরা। এই ঘটনার পরিপ্রেক্ষিতে রাজধানীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বাড়ানো হয়েছে চেকপোস্ট টহল। এখন পরিস্থিতি আয়ত্তে রয়েছে।

এদিকে দিনভর দফায় দফায় একের পর এক বাসে আগুন ধরানোর ঘটনায় নতুন করে রাজনৈতিক উত্তেজনা ছড়িয়েছে ঢাকায়। ক্ষমতাসীন দল আওয়ামি লিগের অভিযোগ, এই হামলার পিছনে বিএনপি ও তাদের সহযোগী জামাত ইসলামির ইন্ধন রয়েছে। তবে  সেই অভিযোগ অস্বীকার করেছে বিএনপি। তাদের দাবি, ভোট বানচাল করে দিতেই আওয়ামি লিগের আশ্রিত গুণ্ডাবাহিনি চক্রান্ত করেছে।

নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে বিএনপি নেতাকর্মীরা সকালে নয়া পল্টনে মিছিল বের করার কিছু সময় পর বেলা ১২টার দিকে বাসে আগুনের প্রথম ঘটনাটি ঘটে। বিএনপি অফিসের বীপরিতে আল আরাফাহ ইসলামী ব্যাঙ্কের সামনে দাঁড় করিয়ে রাখা আয়কর বিভাগের একটি স্টাফ বাস জ্বলতে দেখা যায়। এরপর একে একের মতিঝিল, শাহবাগ প্রেস ক্লাব সংলগ্ন সচিবালয় মোড়, বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শাসকদল আওয়ামি লিগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ও শাহবাগ এলাকায় বাসে আগুন ধরিয়ে দেওয়া হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১, ১৭, ৪৩ থেকে ৫৪ নম্বর ওয়ার্ড এবং বিমানবন্দর এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৮ আসনে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। ঢাকা-১৮ আসনের ভোটকেন্দ্রে ১৭টি ককটেল বিস্ফোরণের খবরও পাওয়া গিয়েছে।

ঢাকা-১৮-র পাশাপাশি সিরাজগঞ্জ-১ (কাজীপুর ও সদরের একাংশ) আসনেরও উপনির্বাচন ছিল বৃহস্পতিবার। তাতে শেষপর্যন্ত  বিজয়ী হয়েছেন ক্ষমতাসীন আওয়ামি লিগের প্রার্থী তানভীর শাকিল। নৌকা প্রতীকের প্রার্থী তানভীর শাকিল পেয়েছেন মোট  ১ লাখ ৮৮ হাজার ৩২৫ ভোট। অন্যদিকে, ধানের শীষ প্রতীকে বিএনপির প্রার্থী সেলিম রেজা পেয়েছেন ৪৬৮টি  ভোট।

আরও পড়ুন : টিআরপি তালিকায় রানিমার হ্যাট্রিক, টক্কর মোহর, খড়কুটোর, লড়াইয়ে ফিরছে ‘কী করে বলব তোমায়’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest